মলদোভাতে ছড়িয়ে পড়ছে পুতিনের ‘যুদ্ধ কৌশল’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মলদোভাজুড়ে রাশিয়ার প্রোপাগান্ড ক্রমেই বাড়তে শুরু করেছে। মার্কিন সংবাদমাধ্যম ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর) বৃহস্পতিবার এক প্রতিবেদনে এমন ইঙ্গিত দিয়েছে।
প্রতিবেদনটিতে বলা হয়েছে, সুশীল সমাজ গোষ্ঠী ও সামাজিক যোগাযোগমাধ্যম গবেষকরা বলছেন, সাবেক সোভিয়েত দেশটিকে অস্থিতিশীল করতে রাশিয়া নিজের উদ্যোগ জোরদার করছে। এই উদ্যোগের মধ্যে রয়েছে প্রোপাগান্ডা এবং ভুয়া তথ্য ছড়ানো। সাবেক সোভিয়েত রাষ্ট্র হলেও মলদোভা এখন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর প্রার্থী সদস্য দেশ।
ক্রেমলিনের বিরুদ্ধে প্রোপাগান্ড ছড়ানোর অভিযোগ নতুন কিছু নয়। বিশেষ করে গত বছর ইউক্রেনে আক্রমণের পূর্বে ও পরে। চলতি বছর ফেব্রুয়ারিতে দ্য আটলান্টিক কাউন্সিল দুটি প্রতিবেদনে তুলে ধরেছে, কীভাবে ইউক্রেনীয়দের প্রতিরোধকে খাটো করে দেখাতে এসব প্রোপাগান্ডাকে ব্যবহার করেছে রুশ আক্রমণকারীরা।
কাউন্সিল একটি উদাহরণে বলেছে, সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ডিপফেক ভিডিও ছড়িয়ে দেওয়া হয়। যাতে দেখানো হয় ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটির সেনা ও নাগরিকদের আত্মসমর্পণ ও দেশ ছেড়ে পালানোর জন্য বলছেন। যা ছিল একেবারে মিথ্যা।
গত মাসে মলদোভার প্রেসিডেন্ট মাইয়া সান্ডু অভিযোগ করেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মলদোভার সরকারকে উৎখাতের ষড়যন্ত্র করছেন। এর এক সপ্তাহ আগে ইইউ নেতাদের সঙ্গে এক বৈঠকে জেলেনস্কিও দাবি করেছেন, তাদের গোয়েন্দারা এমন তথ্য পেয়েছেন যাতে প্রতীয়মান হচ্ছে মলদোভাকে ‘ধ্বংসের’ ষড়যন্ত্র করছে ক্রেমলিন।
মলদোভাতে প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগের বিষয়ে নিজেদের কোনও বক্তব্য হাজির করেনি ক্রেমলিন। তবে অভ্যুত্থানের ষড়যন্ত্রের যে অভিযোগ সান্ডু করেছেন তা অস্বীকার করেছে তারা। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় পাল্টা অভিযোগ তুলে বলেছে, মলদোভার রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়াতে আক্রমণের পরিকল্পনা করছে ইউক্রেন।
টেক কোম্পানি লজিক্যালি-এর গবেষণা প্রধান কাইল ওয়াল্টার বলেন, ইউক্রেন সরকার মলদোভায় অভ্যুত্থান ষড়যন্ত্রের গোয়েন্দা তথ্য পাওয়ার কথা প্রকাশের পর আমরা দেখছি রাশিয়ার পক্ষ থেকে ভুয়া তথ্য ছড়ানো ও প্রোপাগান্ডা শুরু হয়েছে মলদোভাকে নিয়ে। একই সঙ্গে তারা ইউক্রেন, মলদোভা ও রোমানিয়ার সম্ভাব্য জোটকেও নিশানা করছে।
এনপিআর-এর প্রতিবেদনে বলা হয়েছে, ট্রান্সনিস্ট্রিয়াতে ইউক্রেনীয় আক্রমণের ভুয়া নথি টেলিগ্রাম ও টুইটারে ছড়াচ্ছে রুশরা।
মলদোভার থিংক ট্যাংক ওয়াচডগ ডট এমডি-এর চেয়ারম্যান ভ্যালেরিউ পাসার মতে, টেলিভিশন অনুষ্ঠান ও টিকটকে ভুয়া ভাষ্য প্রচার ও ছড়ানো হচ্ছে।
তিনি বলেছেন, মলদোভা নিয়ে ক্রেমলিনের প্রোপাগান্ডায় তুলে ধরা হচ্ছে, মলদোভা একভাবে পশ্চিমাদের পুতুল। যারা দেশটিকে ধ্বংসের চেষ্টা করছে।
এর মধ্যে ট্রান্সনিস্ট্রিয়া বৃহস্পতিবার আলোচনায় উঠে আসে। অঞ্চলটির রুশপন্থী কর্মকর্তারা অভিযোগ করেন, ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ ট্রান্সনিস্ট্রিয়ার নেতা ভাদিম ক্রানোসেলস্কিকে হত্যার চেষ্টা করেছে।
এসবিইউ কথিত হত্যাচেষ্টায় কোনও ধরনের জড়িত থাকার কথা অস্বীকার করেছে। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ট্রান্সনিস্ট্রিয়াতে সন্ত্রাসী আক্রমণে এসবিউ জড়িত থাকার অভিযোগকে ক্রেমলিনের কলকাঠিতে উসকানি হিসেবে বিবেচনা করা উচিত। (সূত্র: নিউজ উইক)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.