মরক্কোয় শক্তিশালী ভূমিকম্পে নিহত-২৫০০

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ছয় দশকের বেশি সময়ের মধ্যে মরক্কোর আঘাত হানা সবচেয়ে মারাত্মক ভূমিকম্পের ৪৮ ঘণ্টার বেশি সময় পর নিহতের সংখ্যা ২৫০০-তে দাঁড়িয়েছে। ধ্বংসস্তূপ থেকে জীবিতদের উদ্ধারে কাজ করে যাচ্ছে উদ্ধারকারীরা।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্পেন, ব্রিটেন এবং কাতারের অনুসন্ধান দলগুলো ভূমিকম্পের পর জরুরি পরিষেবা দল পাঠিয়েছে। দেশটির মারাকেশ শহরের ৭২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে শুক্রবার গভীর রাতে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।
বেঁচে থাকা অনেক লোক তৃতীয় রাত বাইরে কাটিয়েছে, তাদের ঘরবাড়ি ধ্বংস হয়েছে বা অনিরাপদ অবস্থায় আছে। সোমবার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, নিহতের সংখ্যা বেড়ে ২৪৯৭ জন হয়েছে এবং আহত হয়েছে আরও ২৪৭৬ জন।
মারাকেচ থেকে প্রায় ৭৪ কিলোমিটার দক্ষিণে ইমগডালে একটি গ্রামে, মহিলা এবং শিশুরা বুধবার সকালে রাস্তার পাশে এবং ক্ষতিগ্রস্ত ভবনগুলির পাশে স্থাপন করা অস্থায়ী তাঁবুর নীচে জড়ো হয়েছিল। কেউ কেউ একটি খোলা আগুনের চারপাশে জড়ো হয়েছিল।
তাফেঘাঘতে গ্রামের হামিদ বেন হেনা নামের এক বাসিন্দা বর্ণনা করেছেন কীভাবে তার আট বছর বয়সী ছেলে তরমুজ কাটার জন্য রান্নাঘর থেকে ছুরি আনতে গিয়ে প্রাণ হারিয়েছে। তখন পরিবারের সকলে বসে ডিনার করছিল। কিন্তু বাকি সদস্যরা বেঁচে রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.