মমতা সরকারকে হাজার কোটি রুপি ঋণ বিশ্বব্যাংকের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গে একাধিক উন্নয়নমূলক সামাজিক প্রকল্পের কাজ চলছে। তার ভূয়সী প্রশংসা করেছে বিশ্বব্যাংক। বিশেষভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম উল্লেখ করা হয়েছে। আর তার কাজে উৎসাহ জোগাতে হাজার কোটি রুপি ঋণদান করেছে বিশ্বব্যাংক।
আজ শনিবার (২২ জানুয়ারি) বিশ্বব্যাংকের চিঠি এসে পৌঁছেছে নবান্নে। জানা গেছে, এই অর্থ শুধু সামাজিক প্রকল্পগুলো চালাতে খরচ করা হবে।
এই ঋণ পেয়ে খুশি রাজ্য সরকার। নাগরিক পরিষেবায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত বিভিন্ন প্রকল্পগুলো চালাতে এই হাজার কোটি রুপি খুবই প্রয়োজনীয় বলে নবান্ন সূত্র জানিয়েছে।
নতুন বছরের শুরুতে ‘দুয়ারে সরকার’, ‘লক্ষ্মীর ভাণ্ডার’-সহ একাধিক প্রকল্পের ভূয়সী প্রশংসা করে বিশ্বব্যাংক ১২৫ মিলিয়ন ডলার ঋণ দিতে প্রস্তুত রাজ্যকে। ভারতীয় মুদ্রায় যা এক হাজার কোটি রুপি।
এদিন এক পাতার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’, অনগ্রসর শ্রেণিভুক্তদের জন্য ‘জয় বাংলা’-সহ নানা প্রকল্পের কথা উল্লেখ করা হয়েছে। এর আগে ২০২০ সালে শক্তিশালী ঘূর্ণিঝড় আমফানে বিপর্যস্ত সুন্দরবনের পঞ্চায়েত পরিকাঠামোর উন্নয়নে অর্থ সাহায্যের আশ্বাস দিয়েছিল বিশ্ব ব্যাংক। রাজ্যের পঞ্চায়েত দফতরকে সাহায্য করার কথা জানায় তারা। পঞ্চায়েত দফতরের প্রাথমিক সমীক্ষা অনুযায়ী, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার সুন্দরবন অঞ্চলের কম করে ১৯০টি পঞ্চায়েত এলাকার ব্যাপক ক্ষতি হয়েছিল। সেসব পুনর্গঠনেই বিশ্বব্যাংকের ওই অর্থ খরচ করা হবে বলে জানা গেছে সরকারি সূত্রে।
২০২১ সালেও ফের আন্তর্জাতিক মহলের প্রশংসা কুড়ায় মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। করোনা পরিস্থিতি উপেক্ষা করে যেভাবে ঘরে ঘরে সরকারি প্রকল্পগুলোর সুবিধা পৌঁছে দেওয়া হয়েছে, তার ভূয়সী প্রশংসা করে বিশ্বব্যাংক, ইউনিসেফ। সেবার নবান্নে দুই আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রীর সঙ্গে ভার্চুয়ালি কথা বলে ‘দুয়ারে সরকার’ থেকে শুরু করে ‘চোখের আলো’ সমস্ত প্রকল্পের কাজ নিয়ে নিজেদের পর্যবেক্ষণ তুলে ধরেন। মুখ্যমন্ত্রীর উদ্যোগ এবং সরকারি পর্যায়ে কাজের প্রশংসা করেন তারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.