মন্দার কবলে বিশ্ব, নগদ টাকা জমানোর পরামর্শ জেফ বেজোসের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বেই অর্থনৈতিক পরিস্থিতি টালমাটাল। অ্যামাজনের প্রতিষ্ঠাতা ধনকুবের জেফ বেজোস মনে করছেন, দরজায় কড়া নাড়ছে আর্থিক মন্দা। এমন পরিস্থিতিতে দামি জিনিস না কিনে নগদ অর্থ জমিয়ে রাখার পরামর্শ দিয়েছেন জেফ বেজোস।
আমেরিকাবাসীর উদ্দেশে এই ধনকুবের পরামর্শ, ‘আসন্ন ছুটির মৌসুমে গাড়ি, টিভি, ফ্রিজ কিংবা দামি কোনও কিছু কেনার পরিকল্পনা করে থাকলে, আপাতত তা স্থগিত রাখুন। হাতে পয়সাকড়ি জমিয়ে রাখুন।’
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে বেজোসের দাবি, অর্থনীতি যে খাতে বইছে, তাতে সব কিছু ঠিক বলে মনে হচ্ছে না। অর্থনীতির ক্রমাবনতির উদাহরণ হিসেবে বেজোস সামনে রাখছেন, সাম্প্রতিক কালে বড় সংস্থাগুলো থেকে ব্যাপক হারে ছাঁটাইয়ের বিষয়টিকে। খবর এনডিটিভির।
বিপদের বিষয়টিকে মাথায় রেখেই সকলের জন্য বেজোসের পরামর্শ, হাতে কিছু পয়সা রাখুন। পরিস্থিতির দিকে নজর রাখুন। তারপর বড় কিছু কেনার কথা ভাববেন। বিপদের দিনে এই সঞ্চয় কাজে লেগে যাবে বলে দাবি তাঁর।
স্বভাবতই বেজোসের মতো সফল শিল্পপতির এই পরামর্শে চিন্তা পড়েছেন অনেকেই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে এমনিতেই অর্থনৈতিক মন্দা চলছে সারা বিশ্বে।
জলবায়ু পরিবর্তন এই সঙ্কটকে আরও ঘনীভূত করেছে। তার আগে এসেছে কোভিডের একের পর এক তরঙ্গ। এই প্রসঙ্গে নিজের উদ্বেগ প্রকাশ করেছেন বেজোসও। জানিয়েছেন, তাঁর মোট সম্পদের অর্ধেক তিনি প্রান্তিক মানুষদের জন্য দান করবেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.