মন্ত্রীসভা’র বৈঠকের পর আইভোরি কোস্টের প্রধানমন্ত্রী’র মৃত্যু

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আইভোরি কোস্টের প্রধানমন্ত্রী আমাদু গন কৌলিবালি মন্ত্রীসভার মিটিংয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন। গতকাল বুধবার (০৮ জুলাই) মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।

এক রাষ্ট্রীয় বার্তায় প্রধানমন্ত্রীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বার্তায় বলা হয়েছে, অসুস্থ হয়ে পড়ার পর আমাদু গন কৌলিবালিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বিবিসি, সিএনএনসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, গত মার্চে করোনা রোগীর সংস্পর্শে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। এরপর ছিলেন আইসোলেশনে। যদিও দুই দফার পরীক্ষায় তিনি নেগেটিভ হন।

এর আগেও মারাত্মক অসুস্থ হয়ে পড়েছিলেন আমাদু গন কৌলিবালি। ২০১২ সালে কৌলিবালির হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হয়। গত মে মাসে তিনি ফ্রান্সে যান ডাক্তারী পরীক্ষা-নিরীক্ষা করতে। দুই মাস চিকিৎসা নিয়ে গত ২ জুলাই তিনি দেশে ফেরেন।

আগামী অক্টোবরে আইভোরি কোস্টে প্রেসিডেন্টশিয়াল নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। উক্ত নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী ছিলেন দুবারের প্রধানমন্ত্রী কৌলিবালি। আগেই তিনি ঘোষণা দিয়েছিলেন তৃতীয়বারের মতো তিনি প্রধানমন্ত্রী হবেন না। তিনি রাষ্ট্রপতি হওয়ার পরিকল্পনা করছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.