মনিটরিংয়ের ব্যবস্থা নেই, আদমদীঘির হাটবাজারে পিয়াজের কেজি ১শ‘ টাকা ক্রেতাদের নাভিশ্বাস


আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: প্রশাসনের মনিটরিং ব্যবস্থা না থাকায় বগুড়ার আদমদীঘি উপজেলার বিভিন্ন হাটবাজার গুলোতে পিয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। বর্তমানে খোলা বাজারে প্রতিকেজি পিয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকা থেকে ১শ‘ টাকায়। পিয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় খেটে খাওয়া মানুষদের নাভিশ্বাস পরিস্থিতি সৃষ্টি হয়েছে। তারা অবিলম্বে হাটবাজার মনিটরিংয়ের মাধ্যমে ন্যায্য মূল্যে পিয়াজ বিক্রি করার দাবী জানান।

আদমদীঘি উপজেলা সদর, সান্তাহার, নসরতপুর, কুন্দগ্রাম চাঁপাপুর, ছাতিয়ানগ্রাম, মুরইল, বিহিগ্রাম, সাওইলসহ বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা যায়, পাইকারদের ঘরে পর্যাপ্ত পরিমান পিয়াজ মজুত রয়েছে।

এসব এলাকার পাইকাররা ভারত থেকে পিয়াজ আমদানি বন্ধ হওয়ার সুযোগ কাজে লাগিয়ে অধিক মুনাফার লোভে তারা পিয়াজের দাম বৃদ্ধি করেছে। ফলে ভারত পিয়াজ রফতানি বন্ধ করার মাত্র একদিন পর থেকেই ৫০ টাকা কেজির পিয়াজ বর্তমানে ৯০ টাকা থেকে ১শত টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এতে ক্রেতা সাধারনের নাভিশ্বাস উঠলেও বাজার মনিটরিংয়ে কোন উদ্যোগ এখনও গ্রহন করা হয়নি। গতকাল বৃহস্পতিবার বিভিন্ন হাটবাজারে দেশি পিয়াজ ৯০ থেকে ১শ টাকা ও ভারতীয় পিয়াজ ৭০ টাকা থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

খুচরা দোকানি হজরত আলী, আজিজুল হক, কছিম উদ্দিন বিটিসি নিউজকে জানান, পাইকারদের নিকট থেকে অধিক দামে পিয়াজ ক্রয় করায় বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

ক্রেতা মিজানুর রহমান ও পিন্টু বিটিসি নিউজকে জানান, পিয়াজের দাম আকাশ চুম্বি হওয়ায় কিনতে নাভিশ্বাস অবস্থার সৃষ্টি হয়েছে। উপজেলা নির্বাহি অফিসার আলহাজ্ব একেএম আব্দুল্লাহ বিন রশিদ বিটিসি নিউজকে জানান, হাটবাজার মনিটরিং জোড়দার করতে ভোক্তা অধিকার সংরক্ষন আইন প্রয়োগ করা হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.