মধ্য আমেরিকায় ঘূর্ণিঝড় ‘জুলিয়া’ আঘাত, নিহত-১৬

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালা ও এল সালভাদরকে গ্রীষ্মমন্ডলীয় ঝড় ‘জুলিয়া’ আঘাত হেনেছে। অঞ্চল জুড়ে এক ডজনেরও বেশি লোকের প্রাণহানি হয়েছে। কর্তৃপক্ষ শত শত বাসিন্দাকে জরুরি আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিতে বাধ্য হয়েছে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, সোমবার (১০ অক্টোবর) গুয়াতেমালায় প্রতি ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে বাতাস বইছে। যদিও ঝড়টি থামতে শুরু করেছে কর্তৃপক্ষ সতর্ক করেছে যে বিপজ্জনক পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

download

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, মধ্য আমেরিকা ও দক্ষিণ মেক্সিকোজুড়ে জুলিয়ার ফলে মঙ্গলবার (১১ অক্টোবর) পর্যন্ত জীবন-হুমকির আকস্মিক বন্যা এবং কাদা ধস অব্যাহত থাকবে।
মিয়ামি-ভিত্তিক এনএইচসি জানায়, এল সালভাদর এবং দক্ষিণ গুয়াতেমালায় ১৩ থেকে ২৪ সেমি (পাঁচ থেকে ১০ ইঞ্চি) বৃষ্টিপাত হতে পারে।

storm-julia

গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাত্তেই টুইটারে জানান, সোমবার ৩০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ। গুয়েতেমালানদের জীবন রক্ষার জন্য জরুরি ব্যবস্থা বাস্তবায়নে সহায়তা করার জন্য আহবান জানিয়েছেন তিনি।
কর্তৃপক্ষ জানিয়েছে, জুলিয়ায় এ পর্যন্ত অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এল সালভাদরে পাঁচ সেনাসহ নয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
দেশটির নাগরিক সুরক্ষা সংস্থা জানায়, ঝড়ের প্রতিক্রিয়ায় কমপক্ষে ৮৩০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। মানুষকে নিরাপদে রাখতে ৪০টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.