মধ্যপ্রাচ্য যুদ্ধ নিয়ে বাইডেনের সঙ্গে মিত্রদের আলোচনা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইল-হামাস যুদ্ধ নিয়ে শক্তিধর বৃহৎ পশ্চিমা দেশগুলোর নেতাদের সঙ্গে কথা বলেছেন। হোয়াইট হাউস এ কথা জানিয়েছে।
সূত্র মতে, রোববার ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি ও ইতালির নেতার সঙ্গে কথা বলেছেন বাইডেন। তারা ইসরাইলের প্রতি তাদের সমর্থন এবং সন্ত্রাসের বিরুদ্ধে দেশটির আত্মরক্ষার অধিকারের বিষয়টি পুনর্ব্যক্ত করেন। একইসঙ্গে তারা বেসামরিক নাগরিকদের সুরক্ষাসহ আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলারও আহ্বান জানিয়েছেন।
নেতারা ইসরাইল-হামাস যুদ্ধে আটকে পড়া তাদের নাগরিক বিশেষকরে যারা গাজা ছাড়তে ইচ্ছুক তাদের নিয়ে আলোচনা করেন।
এছাড়া তারা সংঘাত ছড়িয়ে না পড়া এবং মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে নিবিড় কূটনৈতিক সমন্বয়ের বিষয়ে অঙ্গীকার করেন।
বাইডেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া ম্যালোনি এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে কথা বলেন।
গত ৭ অক্টোবর ফিলিস্তিনের হামাস যোদ্ধারা ইসরাইলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এতে ইসরাইলের ১৪শ’রও বেশি লোক প্রাণ হারায়। হামাস প্রায় ২শ’ ইসরাইলিকে জিম্মি হিসেবে আটক করে। এর প্রতিক্রিয়ায় ইসরাইল গাজায় বোমা বর্ষণ শুরু করে। গাজায় অব্যাহত বোমা বর্ষণে চার হাজার ৬শ’রও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। গাজায় চলছে ভয়াবহ মানবিক সংকট।
ইতোমধ্যে গাজায় দ্বিতীয় ধাপে ১৭টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে। এসব নেতা গাজায় খাদ্য, পানি ও চিকিৎসা সহায়তা নিশ্চিতে সমন্বয়ের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.