মধ্যপ্রাচ্যে যুদ্ধ চায় ইসরাইল, ‘অপূরণীয়’ পরিণতির হুঁশিয়ারি ইরানের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ লেবাননের শহর ও গ্রামগুলোতে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরাইল। হামলা থেকে বাঁচতে আতঙ্কে বাড়িঘর ছেড়ে দেশটির উত্তরের দিকে যাচ্ছে হাজার হাজার মানুষ।
সোমবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই হুঁশিয়ারি দিয়েছেন। খবর রয়টার্সের।
পেজেশকিয়ান বলেন, আমরা মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার কারণ হতে চাই না। কারণ এর পরিণতিতে যা হবে তা অপূরণীয়।
তিনি বলেন, আমরা যুদ্ধ চাই না। আমরা শান্তিতে বসবাস করতে চাই। ইসরাইল এই অঞ্চলে সর্বাত্মক যুদ্ধ চায়।
হেলিকপ্টার দুর্ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পেজেশকিয়ান। তাকে দেশটির সম্ভাব্য সংস্কারবাদী নেতা হিসেবে বিবেচনা করা হয়।
পেজেশকিয়ান গত জুলাই মাসে একটি বাস্তববাদী পররাষ্ট্রনীতি মেনে চলার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হন। গাজায় ইসরাইলের গণহত্যায় নীরবতার জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা করেছেন।
সোমবার লেবাবনজুড়ে ইসরাইলের ভয়াবহ বিমান হামলায় প্রায় পাঁচশ মানুষ নিহত হওয়ার পেজেশকিয়ান ইসরাইল নিয়ে কথা বলেন। এসময় আলাপ-আলোচনার মাধ্যমে মধ্যপ্রাচ্যের সংঘাতের সমাধানের আহ্বান জানান পেজেশকিয়ান।
ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে সংঘাতে ইরান অংশ নেবে কিনা জানতে চাইলে পেজেশকিয়ান বলেন, ‘আমরা যে কোনো গোষ্ঠীকে রক্ষা করব যারা তাদের অধিকার এবং নিজেদের রক্ষার জন্য লড়ছে।’
লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরাইলি বাহিনীর মধ্যে গত কয়েকদিন ধরে হামলা পালটা হামলা অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে লেবাননের দক্ষিণ ও পূর্বাঞ্চলে বেশ কয়েক দফায় বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী।
তাদের হামলায় নারী ও শিশুসহ অন্তত ৪৯২ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ১৬শ ছাড়িয়েছে। গত বছরের ৭ অক্টোবর সংঘাত শুরুর পর প্রতিবেশী দেশে এটাই ইসরাইলি বাহিনীর সবচেয়ে বড় হামলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.