মধ্যপ্রাচ্যে মার্কিন বোমারু বিমান’র মহড়া

(মধ্যপ্রাচ্যে মার্কিন বোমারু বিমান’র মহড়া)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উপসাগরীয় অঞ্চলে গতকাল বুধবার (৩০ ডিসেম্বর) টহল দিয়েছে যুক্তরাষ্ট্রের কৌশলগত বোমারু বোমা বিমান। চলতি মাসে এই নিয়ে দ্বিতীয় কোনও মার্কিন বোমারু বিমান ওই অঞ্চলে টহল দিলো। ওয়াশিংটন বলছে, যুক্তরাষ্ট্র বা মধ্যপ্রাচ্যে তাদের মিত্রদের ওপর সম্ভাব্য হামলা ঠেকাতেই এই শক্তি প্রদর্শন। সিএনএন।
মার্কিন সেনাবাহিনীর একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, যদিও প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন ক্ষমতা গ্রহণের প্রস্তুতি নিচ্ছে, তারপরও প্রতিবেশী ইরাক বা ওই অঞ্চলের অন্যান্য জায়গায় সামনের দিনগুলোতে যুক্তরাষ্ট্রের মিত্রদের ওপর ইরান হামলার পরিকল্পনা করে থাকতে পারে এমন প্রেক্ষিতে বিমানবাহিনীর দুটি বি-৫২ বিমান উপসাগরীয় অঞ্চলে টহল দেয়।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে এ কথা জানিয়েছেন। তিনি জানান যে, স্পর্শকাতর গোয়েন্দা তথ্য হওয়ায় এ বিষয়ে তার কথা বলার অনুমতি নেই। নর্থ ড্যাকোটার বিমানঘাঁটি থেকে বি-৫২ বিমান দুটি উড্ডয়ন করে উপসাগরীর অঞ্চলে ঘুরে আবারও ফিরে আসে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের শেষ দিনগুলোর হামলার আশঙ্কায় উদ্বিগ্ন রয়েছে ওয়াশিংটন। চলতি বছরের জানুয়ারিতে ইরানের শীর্ষ সামরিক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের প্রতিশোধে ইরান পাল্টা হামলা চালাতে পারে বলে মনে করছে যুক্তরাষ্ট্র।
জেনারেল সোলাইমানি মার্কিন হামলায় নিহত হওয়ার পাঁচদিন পর ইরাকে মার্কিন একটি ঘাঁটিতে একটি ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করে ইরান। ওই ঘটনায় প্রায় ১০০ মার্কিন সেনা মস্তিষ্কে আঘাত পায়। তবে এরপর থেকে নিয়মিত বিরতিতে ইরাকে মার্কিন দূতাবাস রকেট হামলা শিকার হয়ে আসছে। ইরান সরাসরি এসব হামলা না চালালেও দেশটিতে তাদের মিত্ররা এসব ঘটনা ঘটাচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.