‘মধ্যপ্রাচ্যে ইরানের আকাশসীমা সবচেয়ে নিরাপদ’

(‘মধ্যপ্রাচ্যে ইরানের আকাশসীমা সবচেয়ে নিরাপদ’)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের যৌথ বিমান প্রতিরক্ষা বাহিনীর কমান্ডার কাদের রহিমজাদেহ বলেছেন, মধ্যপ্রাচ্যে ইরানের আকাশসীমা সবচেয়ে নিরাপদ। গতকাল শনিবার (১২ জুন) ইরানের প্রতিরক্ষা কমান্ডার এবং আইআরজিসির এক সমাবেশে উপস্থিত থেকে তিনি এমন মন্তব্য করেন।
ইরানের যৌথ বিমান প্রতিরক্ষা বাহিনীর এই কমান্ডার বলেন, এই অঞ্চলে ইরানের আকাশসীমা সব থেকে নিরাপদ। আর সেটা সম্ভব হয়েছে ইরানের সেনাবাহিনী এবং ইসলামি রেভ্যুলেশনারি গার্ডের ‘যৌথ প্রচেষ্টায়’।
এ সময় তিনি ইরানের বিপ্লবী গার্ড কর্তৃক ‘দে-৯ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা’ এবং ‘কুদস রাডার সিস্টেম’ স্থাপন করায় সন্তুষ্টি প্রকাশ করেন।
ইরানের বিপ্লবী গার্ড বা কুদস এলিট বাহিনী দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচির দায়িত্বে। তাদের কাছে ২ হাজার কিলোমিটার পাল্লা দূরে আঘাত হানতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র আছে বলে দাবি করেছিল তেহরান। যুক্তরাষ্ট্রের অভিযোগ, কুদস ফোর্সের মাধ্যমেই ইরান সিরিয়া, ইরাকসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে তার প্রভাববলয় বাড়াচ্ছে ।
নিউজ এজেন্সি রয়টার্সের মতে, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খোমেনির সরাসরি তত্ত্বাবধানে থাকা আইআরজিসির সেনা, নৌ ও বিমান ইউনিটে এক লাখ ২৫ হাজারের মতো প্রশিক্ষিত সেনা আছে।
গত ৩ জানুয়ারী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানি জেনারেল ও কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি। এর পরই জেনারেল সোলাইমানি হত্যার প্রতিশোধে গত ৮ জানুয়ারী ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলা চালায় তেহরান। এর কয়েক ঘণ্টার পর মার্কিন বিমান ভেবে ইউক্রেনের যাত্রীবাহী একটি বিমান ভুলবশত ভূপাতিত করেন ইরানের সেনারা।
এ থেকেও ইরানের শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থাকার কথা অনুমান করা যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.