মধু সকালে খাওয়ার উপকারিতা

বিটিসি নিউজ ডট কম ডট বিডি

বিটিসি নিউজ ডেস্ক : ঔষধ হিসেবে মধু ব্যবহৃত হয়ে আসছে প্রাচীনকাল থেকেই । মধু প্রতিদিন সকালে খেলে ওজন কমে। বিশেষ করে সকালে খালি পেটে  মধু ও লেবুর রস মিশিয়ে হালকা গরম জলে খেলে তা ওজন কমাতে সাহায্য করে কিছুদিনের মধ্যেই। এছাড়াও এতে লিভার পরিস্কার থাকে।

মধুতে আছে প্রচুর পরিমাণে মিনারেল, ভিটামিন ও এনজাইম যা শরীরকে বিভিন্ন অসুখ বিসুখ থেকে রক্ষা করে। শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে মধু। এছাড়াও প্রতিদিন সকালে এক চামচ মধু খেলে ঠাণ্ডা, কফ, কাশি ইত্যাদি সমস্যা কমে যায়।

দারচিনির গুঁড়ো সাথে মধু মিশিয়ে খেলে তা রক্তনালীর সমস্যা দূর করে এবং রক্তের খারাপ কোলেস্টেরলের পরিমাণ ১০ ভাগ পর্যন্ত কমিয়ে দেয়। মধু ও দারচিনির মিশিয়ে খেলে নিয়মিত হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে।

প্রতিদিন সকালে মধু খাওয়ার অভ্যাস হজমের সমস্যা দূর করতে পারে। মধু পেটের অম্লভাব কমিয়ে হজম প্রক্রিয়ায় সহায়তা করে। হজমের সমস্যা দূর করার জন্য মধু খেতে চাইলে প্রতিবার ভারি খাবার খাওয়ার আগে এক চামচ মধু খেয়ে নিন।  বিশেষ করে সকালে খালি পেটে এক চামচ মধু কিন্তু খুবই উপকারী।

মধুতে আছে প্রাকৃতিক চিনি যা শরীরে শক্তি যোগায় এবং শরীরকে কর্মক্ষম রাখে।  বিশেষ করে যারা মিষ্টি জাতীয় কিছু খেতে পছন্দ করেন, তারা অন্য মিষ্টি খাবারের বদলে মধু খেতে পারেন। শরীরের দুর্বলতা ও চা-কফির নেশা কমায় মধু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.