ভয়াবহ বন্যায় বিপর্যস্ত জাকার্তা, বাড়িঘর ছাড়ছেন অনেকে

(ভয়াবহ বন্যায় বিপর্যস্ত জাকার্তা, বাড়িঘর ছাড়ছেন অনেকে–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বেশ কয়েকটি অঞ্চলে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে। আজ শনিবার (২০ ফেব্রুয়ারী) বন্যাকবলিত অঞ্চল থেকে হাজারো মানুষকে বাড়িঘর ছেড়ে চলে যেতে দেখা গেছে। আগামী কয়েক দিনের বন্যা পরিস্থিতি আরও অবনতি হবে বলে সতর্ক করেছে দেশটির আবহাওয়া সংস্থা।
ভারী বৃষ্টিপাত ও মৌসুমি বন্যায় বিপর্যয়ের মুখে পড়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। সেখানকার বেশ কয়েকটি অঞ্চলে সর্বোচ্চ ১ দশমিক ৮ মিটার উচ্চতার বন্যায় তলিয়ে গেছে বেশীরভাগ রাস্তাঘাট। এতে ঘনবসতিপূর্ণ এলাকার বাড়িঘরেও পানি ঢুকে পড়েছে। এমন পরিস্থিতিতে আশ্রয়ের আশায় বাড়িঘর ছেড়ে চলে গেছেন হাজারো মানুষ।

দ্রুতই বন্যাকবলিত নাগরিকদের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে দেশটির সরকার।

জাকার্তার গভর্নর আনিস বাসওয়েদান বলেন, জনগণের নিরাপত্তা নিশ্চিত করাই এখন আমাদের মূললক্ষ্য। আমরা আর কোনো ক্ষয়ক্ষতি চাই না। প্রবল বৃষ্টি ও বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ইতোমধ্যেই আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

এদিকে, রাজধানী জাকার্তায় আবহাওয়ার অবস্থা আরও খারাপ হবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া সংস্থা। তারা বলছে, ‌আগামী সপ্তাহজুড়ে চলতি বর্ষা মৌসুমের সবচেয়ে ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। সেইসঙ্গে বাড়তে পারে বন্যার পানির উচ্চতা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.