ভ্যান চালিয়ে জীবনের চাকা সচল রেখেছেন চুয়াডাঙ্গা জেলার কার্পাসডাঙ্গার সড়ক দৃর্ঘটনায় পা হারানো প্রতিবন্ধি মিন্টু

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি:  একটি পা-তার নেই। হাঁটতে পারেন না। তাতে কি, জীবন তো আর থেমে থাকে না। তাই জীবনের চাকা সচল রাখতে প্রতিবন্ধি মিন্টু হোসেন (৪০) ব্যাটারী চালিত পাখীভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করছেন।
চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার  কার্পাসডাঙ্গা ইউনিয়নের পীরপুর কুল্লা গ্রামের নুড়িতলা পাড়ার বীর মুক্তিযোদ্ধা মৃত আব্দুল গনির ছেলে। মিন্টু বলেন, স্ত্রী, ১ ছেলে ১ মেয়েকে নিয়ে তার সংসার। মেয়ে মরিয়ম (১৭) তাকে বিয়ে-সাদি দিয়েছি।
কিন্তু দরিদ্রতা পিছু ছাড়ছে না তার। আমার বিয়ের এক বছর যেতে না যেতে ২০০০ সালে ঝিনাইদহের হাট গোপালপুরে বাস-ট্রাক সড়ক দৃর্ঘটনায় আমার বাম পা হারায়।
৬ ভাই বোনের নিয়ে দরিদ্র বাবা-মায়ের পক্ষে উন্নত চিকিৎসা করানো সম্ভব হয়নি। এ অবস্থায় ১টি পা নিয়েই সংসারের হাল ধরতে হয় তাকে। সড়ক দৃর্ঘটনায় পরে বাড়িতে মুদির দোকান দিয়ে জীবন শুরু হয় তার। ১৯৯৮ সালে একই উপজেলার কুড়ুলগাছি গ্রামের ইউসুফ আলী ড্রাইভারে মেয়ে তুরাতন খাতুন কে বিয়ে করেন। মিন্জুল (১১) ও মরিয়ম (১৭) দুটি সন্তান রয়েছে।
স্ত্রী তুরাতন খাতুন সঙ্গে সংসার শুরু করেন। বিভিন্ন বাসা-বাড়িতে কাজ করে স্ত্রীর সামান্য উপার্জন এবং তার সারাদিনের দোকানের টাকা দিয়ে কোনো রকমে সংসার চলতো। এর মধ্যে মেয়ে মরিয়ম কে পঞ্চম শ্রেনী পর্যন্ত পড়াশুনা করেছে পরে তাকে বিয়ে দিয়েছি। ছেলে মিন্জুল হোসেন গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের চর্তুথ শ্রেনীর ছাত্র।
এ অবস্থায় ২০১৭ সালে টাকা ধার করে একটি ব্যাটারি চালিত পাখীভ্যান তৈরি করেন। কিন্তু পা কাজ না করায় প্যাডেল ঘোরাতে পারেন না তিনি। তবে ভ্যানটি ব্যাটারি চালিত হওয়ায় হাতে হ্যান্ডেল ধরেই শুরু হয় তার নতুন সংগ্রাম।
তিনি বলেন, প্রতিদিন ২’শ- আড়াই’শ টাকা উপার্জন করি।প্রতিমাসে তিনি প্রতিবন্ধী ভাতা হিসেবে ৭’শ টাকা করে পান। সংসার ও ছেলের পড়ালেখার খরচ মোয়ের আব্দার মেটাতে গিয়ে হিমশিম খেতে হয়।
বাধ্য হয়ে ভ্যান চালাতে হচ্ছে তাকে।  জীবন সংগ্রাম চালিয়ে নিতে প্রতিবন্ধী মিন্টু ভিক্ষাবৃত্তি না করে নিজের পায়ে দাড়াঁনো চেষ্টা করছে। সচেতন মহল তার এ সংগ্রামী জীবনকে সাধুবাদ জানিয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা ( চুয়াডাঙ্গা ) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.