ভ্যাকসিন কিনতে চীনের সঙ্গে কানাডার চুক্তি

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চাইনিজ কোম্পানী ক্যানসিনো বায়োলজিক্সেরের ভ্যাকসিন এডি৫-এনকোভ এর পরীক্ষামূলক ব্যবহার করবে কানাডা। চিকিৎসা সেবায় ঔষধ বাছাইয়ে অত্যন্ত রক্ষণশীল কানাডা এ ভ্যাকসিনটির পরীক্ষা এবং উৎপাদন দ্রুত করতে চায়না কোম্পানীটির সঙ্গে চুক্তিও করেছে ইতোমধ্যে।

এই চুক্তির আওতায় করোনাভাইরাসের এ ভ্যাকসিনটি কানাডায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এর আগে বেশ কিছুদিন ধরেই চীনে এটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে। বিপুল সংখ্যক মানুষের শরীরে ব্যবহারে এই ভ্যাকসিনের ক্ষতিকর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এটিই হচ্ছে  প্রথম কোনো ভ্যাকসিন যেটির দ্বিতীয় দফায় মানবদেহে প্রয়োগের মাধ্যমে ক্লিনিক্যাল টেস্ট হচ্ছে ।

এপ্রিল পর্যন্ত ৫টি প্রতিষ্ঠানের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ক্লিনিক্যাল টেস্ট এ আছে। এডি৫-এনকোভ তাদের একটি।

গত মার্চের মধ্যভাগে চীন সরকার মানবদেহে ব্যবহারের মাধ্যমে এডি৫-এনকোভের ক্লিনিক্যাল টেস্টের অনুমতি দেয়। কানাডা এখন তাদের গবেষণাজ্ঞান কাজে লাগিয়ে এই ভ্যাকসিনটির কার্যকারিতা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।

কানাডিয়ান নাগরিকদের দেহে প্রযোগের মাধ্যমে সুফল পাওয়া গেলে দ্রুত উৎপাদনে যাওয়ার বিষয়েও দুই পক্ষে চুক্তি হয়েছে। করোনাভাইরাসের চিকিৎসায় কানাডা যতটা দ্রত সম্ভব নাগরিকদের জন্য একটি ভ্যাকসিন পেতে চাইছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.