ভূয়া প্রগ্রেসিভ স্টার সোসাইটি সংস্থা ৬ কোটি টাকা আত্মসাৎ, র‌্যাবের অভিযান: এনজিও মালিকসহ গ্রেফতার ৬ প্রতারক

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: প্রতারণা করে গ্রাহকের ৬ কোটি টাকা আত্মসাৎকারী ভূয়া এনজিও’র মালিক, মূলহোতা, এরিয়া ম্যানেজার এবং ব্রাঞ্চ ম্যানেজারসহ ৬ প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাব ৫ এর চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের সদস্যরা।
বুধবার বিকেলে অভিযানে গ্রেফতারকৃতরা হচ্ছে, শিবগঞ্জ উপজেলার সাবেক লাভাঙ্গার মৃত সবের আলীর ছেলে মোঃ আব্দুস সামাদ (মূহহোতা) (৪৫), রশিকনগরের মৃত আব্দুস সালামের ছেলে মোঃ জামাল উদ্দিন (ম্যানেজার)(২৩), নয়ালাভাঙ্গার মৃত মজিবুর রহমানের ছেলে মোঃ মাহফুজুর রহমান (হিসাব রক্ষক) (২২), মাঠকর্মী হরিনগরের মৃত এনামুল হক’র ছেলে মোঃ জুয়েল আলী (২৪) নয়ালাভাঙ্গা শিরোটলার মোঃ মোবারক আলীর ছেলে মোঃ গোলাম রাসেল (২৫) ও গোদাগাড়ী উপজেলার ললিতনগরের মৃত মুক্তার হোসেনের ছেলে মোঃ আলমগীর হোসেন (৩৫)। বৃহস্পতিবার সকালে র‌্যাবের প্রেসনোটে বিষয়টি নিশ্চিত করা হয়।
জানানো হয়, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের একটি অপারেশন দল ২৩ নভেম্বর বিকেল ৩টার দিকে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার নয়ালাভাঙ্গা ইউনিয়নের কমলাকান্ত গ্রামের মোঃ আব্দুস সামাদ এর পরিচালিত প্রগ্রেসিভ স্টার সোসাইটি (পি.এস.এস) সংস্থার অফিসে অভিযান চালায়। এসময় প্রগ্রেসিভ স্টার সোসাইটি সংস্থায় মানুষের জমাকৃত ৬ কোটি টাকা আত্মসাৎকারী প্রতারক চক্রের সদস্য মোঃ আব্দুস সামাদ (মূহহোতা), মোঃ জামাল উদ্দিন (ম্যানেজার), মোঃ মাহফুজুর রহমান (হিসাব রক্ষক), মাঠকর্মী মোঃ জুয়েল আলী, মোঃ গোলাম রাসেল, মোঃ আলমগীর হোসেন কে আটক করা হয়। এসময় ৫০০০ ভূয়া পাশবই, বিভিন্ন ব্যাংকের ব্যাংক চেক-৩টি, ৭টি মোবাইল ফোন, ১২টি সীমকার্ড, ভূয়া সীল-২৪টিসহ গ্রেফতার করে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে প্রতারনা চক্রের সাথে সংঘবদ্ধভাবে গ্রামের সহজ সরল সাধারণ মানুষের টাকা গ্রহণ করে অধিক মুনাফা দেয়ার লোভ দেখিয়ে প্রগ্রেসিভ স্টার সোসাইটি (পি.এস.এস) নামে একটি ভূয়া এনজিও প্রতিষ্ঠা করে।
উক্ত এনজিওতে বিভিন্ন গ্রাহককে অধিক মুনাফার লোভ দেখিয়ে গরীব অসহায় লোকদের টাকা বিনিয়োগ এবং টাকা ঋণ নেয়ার জন্য উস্কানি প্রদান করে। অসহায় লোকজন তাদের উস্কানিতে টাকা বিনিয়োগ করে এবং তাদের এনজিও হতে ফাঁকা চেক জমার মাধ্যমে ঋণ উত্তোলন করলে এনজিও কর্মীরা ব্যাংক চেক ব্লাক মেইল এর মাধ্যমে অতিরিক্ত টাকা এবং গ্রাহকের জমাকৃত ৬ কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায়।
অসংখ্য ভূক্তভোগীর অভিযোগের ভিত্তিতে র‌্যাব চাঁপাইনবাগঞ্জের চৌকষ গোয়েন্দা দল দীর্ঘদিন ধরে উক্ত বিষয়ে ছায়া তদন্ত শুরু করে। ছায়া তদন্তের এক পর্যায়ে ২৩ নভেম্বর ২০২২ তারিখ বর্ণিত এলাকা হতে প্রগ্রেসিভ স্টার সোসাইটি (পি.এস.এস) এর পরিচালক, মূলহোতা, এরিয়া ম্যানেজার সহ প্রতারক চক্রের ৬ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়।
সম্প্রতি সময়ে গনমাধ্যমে এনজিও এর বিষয়ে ব্যাপক লেখালেখি হলে র‌্যাব তা আমলে নিয়ে অভিযান করতে উদ্বুদ্ধ হয়। এঘটনায় চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানায় মামলা করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.