ভুয়ো কিউআর কোডের ফাঁদ

কলকাতা (ভারত) প্রতিনিধি: সমগ্র বনগাঁ জুড়ে চলছে এই ভুয়ো কিউ আর কোডের মাধ্যমে প্রতারণা। তাও আবার অনলাইনে। সম্রতি এরকমই ঘটনার সাক্ষী থাকল রাজ্য পুলিশের ডি এস পি পদমর্যাদার এক আধিকারিক শ্রী বিদিত মণ্ডল।
তিনি একটি ভিডিও বার্তার মাধ্যমে বলেন,ব্যাঙ্ক ম্যানেজার বা অন্য পদমর্যাদার কোনও ব্যক্তি সেজে গ্রাহককে ফোন করা হচ্ছে। তাতে বলা হচ্ছে যে,গ্রাহকদের যে টাকা প্রতারকদের কবলে চলে গেছে তা ব্যাঙ্ক রিকভার করে দেবে। ইউ পি আই অ্যাকাউন্ট মারফত সেই টাকা গ্রাহকের কাছে ফিরে আসবে।
এমনই ভুয়ো টোপে ভরে যাচ্ছে বনগাঁ ও আশেপাশের জেলাগুলোতেও। গ্রাহকদের বিশ্বাসযোগ্যতা অর্জন করতে এই বিশেষ কায়দা নিয়েছে প্রতারকরা। খোয়া যাওয়া টাকার সমপরিমাণ ফেরতের উল্লেখ করে ফের রিফাণ্ড কিউআর কোড পাঠাচ্ছে তারা। রিফাণ্ড কথাটি সম্পূর্ণ ভুয়ো বলে যানাচ্ছে পুলিশ কর্তারা।
সাইবার বিশেষজ্ঞদের মতে আসল চাবিকাঠি আছে ওই কিউআর কোডে। যাঁরা এই ফাঁদে পা দিয়েছেন তাঁদের অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাচ্ছে বলে খবর। গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা পাঠানোর জন্য শুধুমাত্র পিন নম্বর চাওয়া হয়।বিপরীত ক্ষেত্রে অ্যাকাউন্ট থেকে টাকা নিতে গেলে গ্রহণকারিকে পিন নম্বর দিতে হয় না। রাজ্য পুলিশের তরফ থেকে আবেদন জানানো হয়েছে এরকম কোনও রিফাণ্ড মেসেজ আসলে সাড়া না দেওয়া। বিশেষত এম পিন নম্বর ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সাবধানতা অবলম্বন করতে বলা হচ্ছে।
এদিকে করোনা আবহে যখন অনলাইন পরিষেবার দিকে মানুষ ঝুঁকছে,তখনই এই ধরনের জালিয়াতির সম্মুখীন হচ্ছে সাধারণ মানুষেরা। তারওপর কিছু মানুষের অনলাইন সম্পর্কে অজ্ঞতাতো আছেই। এই সুযোগ টাই বেশীকরে জালিয়াতরা নিতে চাইছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.