ভুয়া মুক্তিযোদ্ধার প্রমাণ পেলে ব্যবস্থা : ফারুক ই আজম

ঢাকা প্রতিনিধি: মুক্তিযুদ্ধবিষয়ক এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিষয়ক উপদেষ্টা ফারুক ই আজম (বীর প্রতীক) বলেছেন, ভুয়া মুক্তিযোদ্ধার প্রমাণ পেলেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
রোববার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
উপদেষ্টা বলেন, যদি কেউ মুক্তিযোদ্ধা না হয়ে মুক্তিযোদ্ধার সুবিধা গ্রহণ করে থাকেন, তাহলে এটা শাস্তিযোগ্য অপরাধ। এমন অপরাধের তথ্য-প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
তিনি বলেন, মুক্তিযোদ্ধা সন্তানের কোটায় সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানে কতজনের চাকরি হয়েছে সেসব তালিকা হবে, তারা প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তান কি না তা নিরূপণ হবে। সেই সঙ্গে ভুয়া মুক্তিযোদ্ধা কি না- তাও রিভিউ হবে। প্রকৃত মুক্তিযোদ্ধারা যাতে সম্মানিত হন সে বিষয়টিও দেখা হবে। এখানে কোনো অনিয়ম হয়েছে কি না-তা খতিয়ে দেখা হচ্ছে।
উপদেষ্টা বলেন, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের বিষয়ে সিদ্ধান্ত হতো। মন্ত্রণালয় সেখানে তদারকি করত না। মুক্তিযুদ্ধের মতো গৌরবোজ্জ্বল ঘটনা আর নেই উল্লেখ করে তিনি বলেন, প্রকৃত মুক্তিযোদ্ধারা সেই গৌরব ফিরে পেতে চান। যারা ভুয়া তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
এ সময় তিনি আরও বলেন, বন্যা পরবর্তী পুনর্বাসনে সহযোগিতা করার জন্য অস্ট্রেলিয়া আশ্বাস দিয়েছে।বন্যা পরবর্তী পুনর্বাসন বিষয়ে অস্ট্রেলিয়ান হাইকমিশনার জানতে চেয়েছেন।তাকে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে নির্দিষ্ট কোনো প্রস্তাব দেওয়া হয়নি। আমরা বলেছি বন্যার কারণে মানুষের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। কেউ মাছ চাষ করতেন, কেউ হাঁস মুরগি পালন করতেন, গ্রামীণ পর্যায়ে অর্থনৈতিক উদ্যোগ ছিল, সেই উদ্যোগগুলো তারা হারিয়েছেন। সেক্ষেত্রে আর্থিক সহযোগিতা তাদের প্রয়োজন।এই বিষয়গুলো আমরা তাদেরকে জানিয়েছি। তারা সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মো: মাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.