ভুটান সীমান্তে চীনের আগ্রাসন, উদ্বিগ্ন ভারত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভুটান সীমান্তে চীনের আগ্রাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, ভারত ও ভুটান সীমান্তে ডোকলাম মালভূমির সীমান্তবর্তী তোরসা নদী উপত্যকায় চীনের বিশাল অবকাঠামো নির্মাণের ছবি সামনে এসেছে। এ নিয়ে উদ্বিগ্ন ভারতীয় সেনাবাহিনী। কারণ সীমান্তের নিকটবর্তী ওই এলাকাটি ভূ-রাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ।
ডোকলাম মালভূমি চীন, ভুটান ও ভারতের সীমান্তে অবস্থিত। চীন ২০১৭ সালে ওই এলাকায় একটি রাস্তা নির্মাণের চেষ্টা করেছিল। এতে দুই দেশের মধ্যে সংঘাতের পরিবেশ তৈরি হয়। ইন্ডিয়া টুডেতে প্রকাশিত সর্বশেষ ছবিতে এটা স্পষ্ট যে চীন সেখানে একটি সেনানিবাস নির্মাণ করছে।
ভুটানের তোরসা নদী উপত্যকায় হাজার হাজার সামরিক ক্যাম্প ও অস্থায়ী অবকাঠামো নির্মাণ করা হয়েছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করেন, এটি ভারতের জন্য উদ্বেগের কারণ হতে পারে।
‘ইন্ডিয়া টুডে’র প্রতিবেদনে দাবি করা হয়েছে, সম্প্রতি ভুটানের সেনাবাহিনীর নেতাদের সঙ্গে এক বৈঠকে ভারতীয় সেনা কর্মকর্তারা তোরসা নদীর তীরে চীনের সেনা ক্যাম্প নির্মাণের বিষয়টি তুলে ধরেন। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংও সম্প্রতি ডোকলাম বিরোধের সমাধানের জন্য এগিয়ে এসেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.