ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন স্থগিত

ঢাকা প্রতিনিধিক্যাপসুলের মান নিয়ে শঙ্কা থাকায় এবারের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচি স্থগিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ভিটামিন ‘এ’ ক্যাপসুল একটির গায়ে অপরটি লেগে যাচ্ছে এমন অভিযোগ আসায় পরীক্ষার জন্য সময় নেয়া হচ্ছে। বড় কোনো দুর্ঘটনার আগে বিষয়টি নজরে আসাকে ইতিবাচক বললেও এটি খতিয়ে দেখার তাগিদ বিশেষজ্ঞদের।

রাতকানা রোগ প্রতিরোধে কর্মসূচির অংশ হিসেবে ১৯ জানুয়ারি সারা দেশে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে ঘোষণা দেয় স্বাস্থ্য অধিদপ্তর। ঠিক দু’দিন আগে অনিবার্য কারণ দেখিয়ে কর্মসূচি স্থগিত করে কর্তৃপক্ষ।

সময় সংবাদকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, পর্যাপ্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল মজুত রয়েছে, দ্রুত পরবর্তী তারিখ ঘোষণা করা হবে। বিষয়টি খতিয়ে দেখতে একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ক্যাপসুলগুলো একটা আরেকটার সাথে লেগে গেছে তার মানে এই নয় যে ক্যাপসুলের ভেতরের উপাদানগুলোর মানও নষ্ট হয়ে গেছে। এই বিষয়টি পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়ার জন্য দু’টি টিম গঠন করা হয়েছে বলে জানান মন্ত্রী।

বিশেষজ্ঞরা বলছেন, এ বিষয়ে কী গাফিলতি রয়েছে খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে সবার আগে। শিশুদের নিয়ে কোনো ঝুঁকি না নেয়ার সরকারি সিদ্ধান্তকে সাধুবাদ জানান তারা। যেহেতু ওষুধ কেনার ক্ষেত্রে অনেকগুলি কোম্পানির সাথে তুলনা করে কেনার ব্যবস্থা আছে, রাষ্ট্রসম্মত পিপিআর অনুযায়ী, এ ব্যাপারে আইনগত যে বিধি বিধান আছে সেগুলি পালন করে ভবিষ্যতে কার্যক্রম চালাতে অনুরোধ করেন তারা।

বিষয়টি নিয়ে উদ্বিগ্ন না হতে অভিভাবকদের আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.