ভিজিট ভিসায় হজ পালনের চেষ্টাকারীদের ফেরত পাঠালো সৌদি

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবৈধ হজযাত্রী মোকাবিলায় কঠোর পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। এর অংশ হিসেবে ভিজিট ভিসা নিয়ে হজ পালনের চেষ্টা করা আড়াই লাখের বেশি মানুষকে ফিরিয়ে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। শুক্রবার (১৪ জুন) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা মুখপাত্র কর্নেল তালাল আল-শালহুব আবারও সতর্ক করে বলেছেন, ভিজিট ভিসা নিয়ে কেউ হজ পালন করতে পারবেন না।
মিনায় এক সংবাদ সম্মেলনে কর্নেল তালাল আল শালহুব আরও জানান, হজ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত পবিত্র স্থানগুলোর চারপাশে কড়া নিরাপত্তা বেষ্টনী বজায় রাখবে সৌদি নিরাপত্তা সংস্থাগুলো।
তিনি বলেন, নিরাপত্তা কর্তৃপক্ষ হজযাত্রীদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে-এমন প্রচেষ্টার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে। যে কেউ এই প্রচেষ্টার লঙ্গন করলে তা কঠোরভাবে মোকাবিলার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।
তালাল আল শালহুব আরও জানান, গত ২৯ এপ্রিল থেকে শুক্রবার পর্যন্ত অন্তত ১৬০টি জাল ভিসা জব্দ করা হয়েছে।
চলতি বছর ভিজিট ভিসা নিয়ে অবৈধভাবে হজের চেষ্টা করা ২ লাখ ৫৬ হাজার ৪৮১ জনকে সৌদি আরব সরকার ফিরিয়ে দিয়েছে বলেও জানিয়েছেন তিনি। এছাড়া গত ৪ মে থেকে শুক্রবার পর্যন্ত ২ লাখ ৫০ হাজার ৩৮১ জন অনাবাসীকে মক্কায় প্রবেশ করতে বাধা দেওয়া হয়েছে।
গত ৪ মে থেকে শুক্রবার পর্যন্ত অন্তত এক লাখ ৩৫ হাজার ৯৮টি অননুমোদিত যানবাহন মক্কার প্রবেশমুখ থেকে ফেরত পাঠানো হয়েছে। ১৯ এপ্রিল থেকে শুক্রবার পর্যন্ত মক্কা শহরে অন্তত ৬ হাজার ১৩৫ আবাসিক, কর্মক্ষেত্র ও সীমান্ত নিরাপত্তা সুরক্ষা বিধি লঙ্ঘনকারীকে আটক করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.