ভিজিট ভিসাধারীদের বেআইনিভাবে হজ পালনে উৎসাহ দেয়া হয়েছে : সৌদি আরব

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছর যত মানুষ হজ পালন করেছেন, তাদের একটি বড় অংশ ভিজিট বা অন্যান্য ভিসায় গিয়েছিলেন বলে জানিয়েছে সৌদি আরব। বিদেশি কিছু ট্যুর কোম্পানি ভিজিট ভিসায় মুসল্লিদের হজে যেতে ‘উৎসাহিত করেছে’ বলে জানিয়েছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল তালাল আল-শালহাউব।
আল-আরাবিয়া টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান কর্নেল তালাল আল-শালহাউব।
আল-শালহাউবের বরাত দিয়ে সংবাদমাধ্যম সৌদি গেজেট এক প্রতিবেদনে জানায়, এবারের হজে কিছু ব্যক্তি ভিজিট ভিসা এবং অন্যান্য ভিসার ‘অপব্যবহার’ করেছে। তারা হজের ভিসা না করেই হজ পালন করেছেন। এতে দেশটিতে বেড়েছে হজযাত্রীদের চাপ। ভোগান্তিতে পড়েছে সৌদি সরকার এবং হজযাত্রীরা।
তিনি বলেন, এবারের হজ মৌসুমে মোট মৃতের ৪৩ শতাংশই পারমিট ছাড়া হজ পালন করেছেন। এ সময় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানান সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।
কয়েকটি দেশের কিছু পর্যটন কোম্পানি ভিজিট ভিসাধারীদেরকে প্রতারিত করেছে বলেও মন্তব্য করেন তিনি। বলেন, তারা যাত্রীদের হজের ভিসা না দিয়ে অন্য ভিসা দিয়েছে।
অনুমতি ছাড়া হজ পালনকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তি কার্যকর করার জন্য সক্রিয় পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। এরইমধ্যে বিভিন্ন সামাজিক মাধ্যমে এ বিষয়ে সচেতনতামূলক প্রচারণা জোরালোভাবে চালানো হচ্ছে।
এ সময় তিনি স্পষ্টভাবে বলেন, ‘একটি হজ পারমিট শুধু একটি ট্রানজিট কার্ড নয় বরং একটি গুরুত্বপূর্ণ জিনিসও। যা হজযাত্রীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেয় এবং হজের যাবতীয় পরিষেবাগুলো অবিলম্বে প্রদানের জন্য তাদের অবস্থান চিহ্নিত করে। আর এই পরিষেবা কেউ গ্রহণ না করলে হজযাত্রীরা বিভিন্ন প্রতিকূলতার শিকার হয়ে থাকেন।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.