ভাষা সৈনিক চাঁপাইনবাবগঞ্জের এ্যাড. ওসমান গণি’র ইন্তেকাল

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: ভাষা সৈনিক ও বিশিষ্ট আইনজীবি, সমাজসেবক ও চাঁপাইনবাবগঞ্জ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ওসমান গণি ইন্তেকাল করেছেন (ইন্না … রাজেউন)।

গতকাল শনিবার রাত সাড়ে ৯ টায় ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৯ বছর। তিনি বেশকিছু দিন থেকে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

প্রায় দুই সপ্তাহ আগে ঢাকার বারডেম হাসপাতালে ভর্তি করা হয় ভাষা সংগ্রাম কমিটির অন্যতম এই সদস্যকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের ছাত্র ছিলেন ওসমান গণি। ছিলেন ভাষা সৈনিক আব্দুল মতিনের অন্যতম সহযোগী। ১৯৫২ সালে মায়ের ভাষা প্রতিষ্ঠায় ভাঙ্গেন ১৪৪ ধারাও। যদিও ভাষার জন্য লড়াই করা এই বীর মৃত্যুর আগ পর্যন্ত পাননি একুশে পদক কিংবা রাষ্ট্রীয় মর্যাদা।

আজ রোববার বাদ আসর এই মহান ভাষা সৈনিকের জানাজা শেষে শহরের রেহাইচর ঈদগাহ কবরস্থানে দাফন করা হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এদিকে, তাঁর মৃত্যুতে বুদ্ধিজীবি, আইনজীবি, রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনসহ বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে এসেছে। মহান ভাষা আন্দোলনে চাঁপাইনবাবগঞ্জের যেসব ভাষা সৈনিক অংশ নিয়েছিলেন তাঁর মধ্যে অন্যতম ছিলেন অ্যাড. ওসমান গনি। তিনি চেয়েছিলেন দেশের সর্বক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন হোক। ভাষা আন্দোলনের সময় ভাষা সৈনিক ওসমান গনি ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক হলের ছাত্র ছিলেন। ওসমান গনির জন্ম ১৯৩০ সালের ৩১ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়পুর গ্রামে। তাঁর বাবার নাম মরহুম আইউব আলী এবং মাতা মরহুমা হাজেরা খাতুন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.