ভাষা শহীদ’দের প্রতি বিনম্র শ্রদ্ধা আর যথাযথ মর্যাদায় তানোরে অমর একুশে উদযাপন

বিশেষ প্রতিনিধি: অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছে তানোর উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন মহল।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’ এই গান দিয়ে ২১ ফেব্রুয়ারী ভোরে সূর্য্যদয়ের পর নতুন চেতনায় শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন, উপজেলা পরিষদসহ প্রশাসনের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী, রাজনৈতিক অংগ সংগঠন ও সুশীল সমাজের নেত্রীবৃন্দরা ।

এসময় মুক্তিযোদ্ধারা ও বিভিন্ন দলীয় ব্যানারে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এদিন খালি পায়ে ফুলে ফুলে ভরে ওঠে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অবস্থিত শহিদ মিনারের প্রাঙ্গণ।

দিবসটি উপলক্ষ্যে রাজশাহী-১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরীর পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যানের উদ্দ্যোগে ৩দিন ব্যাপি এক বই মেলার আয়োজন করা হয়। মেলায় বসানো হয় বিভিন্ন বইয়ের স্টল।

এসময় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুশান্ত কুমার মাহাতোর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) রাকিবুল হাসান, উপজেলা সমাজসেবা অফিসার মতিনুর রহমান, বিএমডিএর সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার আলাওল কবির, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান আবু বাক্কার, নারী ভাইস-চেয়ারম্যান সোনিয়া সরদার ছাড়াও উপজেলা আনসার ভিডিপি অফিসার (ভারপ্রাপ্ত) সেলিনা আকতার, তানোর পৌর আ’লীগের সাধারণ সম্পাদক প্রফেসর প্রদীপ সরকার, সাংগঠনিক সম্পাদক প্রতাপ সরকার, তানোর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জুবায়ের হোসেন ও তানোর পৌর যুবলীগ সভাপতি রাজীব সরকার হিরো প্রমুখ।

উল্লেখ্য, ১৯৫২ সালের এ দিনে সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ অনেকে আত্মাহুতি দিয়ে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠা করে গেছেন।

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এই দিনে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ, যার ধারাবাহিকতায় অর্জিত হয় স্বাধীনতা। বাংলাকে পথ চলার সম্বল করে বাধা পেরোনোর শপথের দিন আজ।

দিনটি বাঙালি জাতির জন্য একই সঙ্গে শোক ও গৌরবের। একুশ মানে মাথা নত না করা। এই প্রত্যয়ে শ্রদ্ধার সাথে শহীদদের স্মরণ করছে পুরো বাঙালি জাতি। কেবল বাঙালির নয়, দিবসটি বিশ্বের সব ভাষাভাষী মানুষের। তাই বাঙালিসহ বিশ্বের কোটি কোটি মানুষ সেই শহীদদের আজ শ্রদ্ধাভরে স্মরণ করছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.