ভাষাসৈনিক সাইদ উদ্দিন আহমেদের ৮ম মৃত্যুবার্ষিকী কাল


প্রেস বিজ্ঞপ্তি: আগামীকাল মঙ্গলবার (০১ মার্চ) রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য বিশিষ্ট ভাষাসৈনিক সাইদ উদ্দিন আহমদের ৮ম মৃত্যুবার্ষিকী। ২০১৪ সালের আজকের এই দিনে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান রাজশাহীর এ কৃতি সন্তান। সাইদ উদ্দিন আহমেদের জন্ম ১৯৩১ সালের ২২ অক্টোবর।
তিঁনি ১৯৫০ সালে রাজশাহী মুসলিম হাইস্কুল থেকে এসএসসি পাস করে ভর্তি হন রাজশাহী কলেজে। সেখানে দ্বাদশ শ্রেণীতে অধ্যায়নকালে ভাষা আন্দোলন শুরু হলে ঝাঁপিয়ে পড়েন রাজপথে।
সাইদ উদ্দিন আহমদ সাংবাদিক ও লেখক ছিলেন। তিঁনি সাপ্তাহিক ও দৈনিক ইত্তেফাক, দৈনিক সংবাদ, ডেইলি পিপল, ডেইলি মর্নিং পোস্ট ও ডেইলি অবজারভারসহ বেশ কয়েকটি জাতীয় পত্রিকার সাংবাদিক হিসেবে রাজশাহীতে কাজ করেছেন। তিঁনি রাজশাহী প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা।
২০১৪ সালের ১ মার্চ ৮৪ বছর বয়সে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকালের আগে হৃদরোগ, শ্বাসকষ্ট, কিডনিসহ কয়েকটি জটিল রোগে আক্রান্ত ছিলেন সাইদ উদ্দিন আহমদ।
প্রয়াত এ ভাষাসৈনিকের ৮ম মৃত্যুবার্ষিকী স্মরণে দুই দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ। ভাষা সংগ্রামী সাইদ উদ্দিন আহমেদ স্মৃতি ফাউন্ডেশনের সহযোগিতায় অনুষ্ঠিতব্য কর্মসূচি মধ্যে রয়েছে ১ মার্চ সকালে ভাষাসৈনিক সাইদ উদ্দিন আহমদের কবর জিয়ারত, দুপুরে সুবিধাবঞ্চিতদের মাঝে খাবার বিতরণ, বাদ আসর সাহেব বাজার জিরো পয়েন্টে আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং দ্বিতীয় দিন ২ মার্চ এতিম শিশুদের উন্নতমানের বস্ত্র প্রদান।
রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্ব এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আসলাম-উদ-দৌলার সঞ্চালনায় অনুষ্ঠিতব্য প্রথম দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের উপদেষ্টা ও রাজশাহী মহানগর আওয়ামীলীগের সিনিয়র সহ: সভাপতি শাহিন আক্তার রেণী।
প্রধান আলোচক হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। সভায় সম্মানিত অতিথির বক্তব্য রাখবেন রাজশাহী প্রেসক্লাবের আজীবন সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা।
এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখবেন প্রয়াত ভাষাসৈনিক সাইদ উদ্দিন আহমেদের সন্তান অ্যাডভোকেট রবি উদ্দিন আহমদ শাহিন, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষতের সহ: সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার ইকবাল বাদল, প্রচার সম্পাদক সাংবাদিক আমানুল্লাহ আমান প্রমুখ।
বার্তা প্রেরক আমানুল্লাহ আমান, প্রচার সম্পাদক, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ, সদস্য, রাজশাহী প্রেসক্লাব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.