ভাল বিক্রির আশায় রথ তৈরীতে ব্যস্ত মিস্ত্রি পাড়া! (ভিডিও)

নদীয়া (ভারত) প্রতিনিধি: হাতে গোনা ক দিন পরই রথ যাত্রা উৎসব। তাই রথযাত্রা উৎসবকে ঘিরে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে সর্বত্রই। নবদ্বীপ শহরের মঠ মন্দির সহ ইস্কন মায়াপুরে মন্দিরে সর্বত্রই উৎসব মুখর।
রথ উৎসবকে ঘিরে বিভিন্ন ব্যবসায়ীরাও আশায় বুক বাঁধে কারন রথ থেকে উল্টো রথ মাঝে বেশ কদিন অন্তর থাকে,  আর প্রায় সব জায়গাতেই রথ কে কেন্দ্র করে বিভিন্ন মেলা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঠিক তেমনি এই উৎসবের আনন্দে ছোটরাও মেতে ওঠে ছোট রথ নিয়ে।
আর এই ছোটদের রথ তৈরী করতেই এখন ব্যস্ত নবদ্বীপ শহরের ৭ ও ৮ নং ওয়ার্ডের রানীর চড়া এলাকার মিস্ত্রি পাড়া এলাকা। সময় কম ফলত দম ফেলার ফুরসত নেই তাদের। বিভিন্ন মাপের রথ তৈরী হচ্ছে এলাকায়।
এক কথায় রথ উৎসবে লক্ষ্মীলাভের এই সুযোগ হাতছাড়া করতে চান না শিল্পীরা। তাই দিনরাত চলছে কাজ। গত দু’বছর করোনার থাবায় রথের আনন্দ মাটি হয়েছে। কিন্তু এবছর পরিস্থিতি ভাল। তাই রথযাত্রা হবে জাঁকজমক করে এই আশায় তারা জোর কদমে কাজ চালিয়ে যাচ্ছে।
তবে সবের মধ্যেও কোথাও যেন একটু মন ভার শিল্পীদের, কারন নিত্যপ্রয়োজনিয় জিনিসপত্রের পাশাপাশি মূল্য বৃদ্ধি হয়েছে রথ তৈরীর সামগ্রীতে ও শ্রমিকদের মজুরি তেও। ফলত ছোটদের রথের দাম যে এবার বেশ কিছু টা বাড়বে তা বলার অপেক্ষা রাখো না এমনাটাই জানালেন শিল্পী আনন্দ শর্মা।
তবে তা সত্ত্বেও ভালো বিক্রি হবে বলে আশা তাঁরও আর এই  আশায় শিল্পী শুকুমার শর্মার রথ তৈরীর কাজে হাত লাগিয়েছে তার ভাইঝি সৌমিলি শর্মা সেও জানায় করোনায় গত দু বছর সব কেড়ে নিয়েছে, এবছর রথে হয়তো একটু ভাল বিক্রি হবে, সময় কম হাতে তাই জেঠুর কাজে হাতে হাত লাগিয়ে করা।
সব মিলিয়ে রথ উৎসবকে ঘিরে যেমন ভক্ত দের মধ্যে উন্মাদনা আছে পাশাপাশি বিভিন্ন ব্যাবসায়ী রাও ভাল বিকি কিনির আশায় বুক বেধে আছে।
দ্রব্য মূল্যের বৃদ্ধির বেরা জাল টপকে মধ্যবিত্ত তথা সাধারণ মানুষ উৎসবের আনন্দে কতোটা গাঁ ভাষাতে পারে যাতে  ব্যবসায়ীরাও আশাহত না হয় সেটাই দেখা এখন সময়ের অপেক্ষা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর নদীয়া (ভারত) প্রতিনিধি গোপাল বিশ্বাস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.