ভার্চুয়ালি চলছে মকর স্নান

কলকাতা (ভারত) প্রতিনিধি: এবছর অনেকেই করোনার জন্য পৌঁছতে পারেন নি সাগর সঙ্গমে।অনেকের আবার টিকিট কাটা থেকে শুরু করে সমস্ত রকমের বুকিং হওয়া স্বত্বেও যেতে পারেন নি। কারন শেষ মুহূর্তে করোনা রিপোর্ট পজিটিভ আসে। অনেকের দ্বিতীয় ডোজ নেওয়া হয়ে ওঠেনি।
তবে তাতে তাঁদের ভক্তিতে ক্ষামতি ছিল না।দূর থেকে মোবাইল মারফত সাগরের জল পড়ল গায়ে। ভার্চুয়ালি ভিজল মাথা। ভক্তিতে ভিজল মন।সিক্ত হলো শরীর। এবার গঙ্গা স্নানের ধূম লাগল মোবাইলে।
ভোরে সাগরের কনকনে ঠান্ডা হাওয়ায় মোবাইল ভিডিওতে চলছে মন্ত্র উচ্চারণ,পুষ্পাঞ্জলি ও পবিত্র বারিপ্রদান। অপর প্রান্ত থেকে ভক্তরা গো-গ্রাসে সেই পবিত্র মন্ত্র ও বারিতে নিজেদের ভক্তিরসে আপ্লুত করছে।
সাগর সঙ্গম থেকে কপিলমুনির মন্দির সর্বত্রই কেউ না কেউ মোবাইলে পুণ্যস্নান করিয়ে দিচ্ছেন আত্মীয়স্বজনকে। স্ক্রিনের ছেটানো জলের ফোঁটায় অবগাহন করে শান্তি পাচ্ছেন পুন্যার্থীরা।
এই হলো ভারতীয় চিরাচরিত রীতি ,পরম্পরাতে ছেঁদ পড়তে দিচ্ছেন না কেউ।করোনা পারেনি ভক্তিকে ছিনিয়ে নিতে। ঠিক এভাবেই আমরা দৃঢ়তার সাথে করোনা মুক্ত হতে পারব। সবার পুণ্য স্নানের সাথে সাথে বিধাতার কাছে এই মিনতিও পৌঁছে যাচ্ছে,আগামী দিন হউক সুস্থ পৃথিবী।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.