ভারী তুষারপাতে জাপানের জীবন স্থবির

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারী তুষারপাতে জাপানের জীবন স্থবিরভারী তুষারপাতে স্থবির হয়ে পড়েছে জাপানের জনজীবন। আর তীব্র ঠাণ্ডায় একজন মারা গিয়েছেন। শীতল আবহাওয়া এবং প্রবল নিম্নচাপের কারণে মঙ্গলবার (২৪ জানুয়ারি) থেকে জাপানজুড়ে প্রবল বাতাসের সঙ্গে তুষারপাত হচ্ছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, দেশটির পশ্চিম অঞ্চলের মানিওয়া শহরে বুধবার (২৫ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯৩ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। বিরূপ আবহাওয়ার কারণে বুধবার দেশটির বহু অংশে যানবাহন ও ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়, এছাড়া বাতিল হয়েছে কয়েকশ ফ্লাইট।
জাপানের মুখ্য মন্ত্রীপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানিয়েছেন, তুষারপাতের ঘটনায় বুধবার সকাল পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে এবং আরও দুইজন নিখোঁজ রয়েছেন।
এছাড়া জাপানের মধ্যাঞ্চলের এক মহাসড়কের প্রায় ১০ কিলোমিটার অংশে তুষারের কারণে গাড়ি ও ট্রাক আটকা পড়ে রয়েছে। পশ্চিমাঞ্চলীয় শহর কিয়োতোতে তুষার ও ঝড়ের কারণে ট্রেন চলাচল স্থগিত হলে মঙ্গলবার প্রায় ৩ হাজার মানুষ দুইটি স্টেশনে আটকা পড়েন।
অনেক যাত্রী কিয়োতোর প্রধান ট্রেন স্টেশনে মেঝেতে ঘুমিয়ে রাত কাটাতে বাধ্য হন। আরও বহু যাত্রী বিভিন্ন স্টেশনের মাঝে অন্তত ১৫টি ট্রেনে আটকা পড়েছিলেন। এসব ট্রেনের কয়েকটি মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত আটকা পড়ে ছিল।
অনেকে এ সময় আশ্রয়ের জন্য কাছের স্টেশনের উদ্দেশ্যে তুষারের মধ্য দিয়েই হেঁটে রওনা দিয়ে দেন। অন্যদিকে বুধবার ভোররাতে জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর নাগাসাকি ও দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপের মধ্যবর্তী সাগরে হংকংয়ে রেজিস্ট্রিকৃত একটি কার্গো জাহাজ ডুবে যায়।
তীব্র ঝড়ো বাতাসের কারণে জাহাজটি ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। বুধবার দুপুরের মধ্যে জাহাজটির ২৩ জুন ক্রুর মধ্যে ২২ জনকে উদ্ধার করা সম্ভব হয়, বাকি একজনের খোঁজে অনুসন্ধান অব্যাহত আছে। বৃহস্পতিবার পর্যন্ত এই বিরূপ আবহাওয়া বজায় থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.