ভারত থেকে ফুড ফ্লেভার আমদানির আড়ালে শাড়ি, থ্রিপিস ও কেমিকেল আমদানির অপরাধে ট্রাকসহ মালামাল জব্দ

যশোর প্রতিনিধি:  ঢাকার রেড গ্রিন ইন্টারন্যাশনাল নামে আমদানিকারক প্রতিষ্ঠান মিথ্যা ঘোষণা দিয়ে ভারত থেকে ফুড ফ্লেভার আমদানির আড়ালে শাড়ি, থ্রিপিস ও কেমিকেল আমদানির অপরাধে ট্রাকসহ মালামাল জব্দ করেছে বেনাপোল কাস্টম কর্তৃপক্ষ। এ সময় পণ্যবোঝাই ওই ট্রাকসহ সব কাগজপত্র জব্দ করা হয়।

জব্দকৃত পণ্য চালানটি গতকাল বুধবার দুপুরে বেনাপোল কাস্টম হাউসে পুনঃপরীক্ষা হয়েছে। পণ্য চালানটির আমদানিকারক ঢাকার রেড গ্রিন ইন্টারন্যাশনাল।

চালানটির আমদানিকারক প্রতিষ্ঠান গত ২ এপ্রিল পণ্যটি আমদানি করার জন্য একটি এলসি খোলে। পণ্য চালানটির প্যাকিং লিস্টে আমদানিকরা হয় ২৫ কার্টুনে মাত্র ৫০০ কেজি ফুড ফ্লেভার।

কিন্তু চালানটি জব্দ করার পর ওই ট্রাক থেকে ২০০ কেজি কেমিকেলসহ বিপুল পরিমাণ শাড়ি, থ্রিপিস পাওয়া যায়।

বেনাপোল কাস্টম হাউসের ইনভেস্টিগেশন রিসার্স অ্যান্ড ম্যানেজমেন্ট গ্রুপের একটি প্রতিনিধি দল জব্দকৃত মালামাল পরীক্ষা করেছে। গতকাল বুধবার রিপোর্ট পেশ করা হয়েছে।

রিপোর্টে পণ্য চালানটির মালামাল ঘোষণার আড়ালে এ সব পণ্য পাওয়া গেছে। যা থেকে কয়েক লাখ টাকার রাজস্ব ফাঁকি হচ্ছিল বলে বিটিসি নিউজকে জানান কাস্টম কর্তৃপক্ষ। তবে পণ্য চালানটিতে আমদানিকৃত পণ্যের ঘোষণায় ছিল ফুড ফ্লেভার।

বেনাপোল কাস্টম হাউসের উপ-কমিশনার মোহাম্মদ জাকির হোসেন বিটিসি নিউজকে জানান, গোপন সূত্রে সংবাদ পাওয়া যায় একজন আমদানিকারক ভারত থেকে ঘোষণার আড়ালে একটি পণ্য চালান বেনাপোল বন্দরে নিয়ে আসছেন।

এমন সংবাদে কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা রাশেদুর রহমান বন্দরের শেড এলাকা থেকে পণ্য বোঝাই একটি কাভার্ডভ্যান (ট্রাক) জব্দ করেন। পরে ট্রাকটি কাস্টম হাউসে নিয়ে উর্ধতন কর্তৃপক্ষের উপস্থিতিতে মালামাল পরীক্ষা করা হয়।

পরীক্ষণে ঘোষণার আড়ালে অন্য পণ্য পাওয়া গেছে। পণ্য চালানটির সিঅ্যান্ডএফ এজেন্ট ছিলেন মেসার্স আহাদ এন্টার প্রাইজ।

এ ব্যাপারে সিঅ্যান্ডএফ এজেন্ট মালিক আব্দুল আহাদ বিটিসি নিউজকে জানান, ওই গাড়িতে তার আমদানিকারকের ৫০০ কেজি ফুড ফ্লেভার ছিল। অন্য সব মালের কোনো তথ্য তাদের জানা নেই।

এ ব্যাপারে বুধবার রাতে ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত টিমের প্রধান করা হয়েছে বেনাপোল কাস্টম হাউসের ইনভেস্টিগেশন রিসার্স অ্যান্ড ম্যানেজমেন্ট গ্রুপের সহকারী কমিশনার আকরাম হোসেনকে।

আজ বৃহস্পতিবার সকাল থেকে তদন্ত কমিটি কাজ শুরু করেছে। তদন্ত রিপোর্ট আসার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান উপ-কমিশনার।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর যশোর প্রতিনিধি শফিক ইসলাম। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.