ভারত থেকে তরুণ পেশাজীবী নেবে যুক্তরাজ্য

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সঙ্গে শিগগিরই তরুণ পেশাজীবী বিনিময় শুরু করতে যাচ্ছে যুক্তরাজ্য। এই তরুণ পেশাজীবী বিনিময়ের আওতায় প্রতিবছর ৩ হাজার ভারতীয়কে কাজের সুযোগ দেবে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকার। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।
মঙ্গলবার (১৫ নভেম্বর) ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। দুই নেতার ওই সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়।
মোদি ও ঋষি সুনাকের বৈঠকের কয়েক ঘণ্টা পরই ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে জানানো হয়, প্রতিবছর ভারত থেকে ৩ হাজার তরুণ পেশাজীবী নেবে যুক্তরাজ্য।
ব্রিটিশ সরকারের পক্ষ বলা হয়েছে, ভারতই প্রথম ভিসা ন্যাশনাল দেশ হিসেবে এই সুবিধা পাচ্ছে। এর ফলে ভারতের সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক এবং দুই দেশের অর্থনীতি শক্তিশালী হবে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সঙ্গে শক্তিশালী সম্পর্ক স্থাপনে এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।
ব্রিটিশ সরকার আরও জানায়, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের যেকোনো দেশের তুলনায় ভারতের সঙ্গে আমাদের বেশি যোগাযোগ রয়েছে। যুক্তরাজ্যের মোট আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রায় এক-চতুর্থাংশই ভারতের।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় এক টুইট বার্তায় জানিয়েছে, আজ ইউকে-ইন্ডিয়া চুক্তি চূড়ান্ত হলো। এ চুক্তির আওতায় ১৮–৩০ বছর বয়সী কাজের অভিজ্ঞতা সনদধারী ৩ হাজার ভারতীয় প্রতিবছর যুক্তরাজ্যে এসে দুই বছর তরুণ পেশাজীবী হিসেবে কাজ করতে পারবেন। এর আগে গত বছর যুক্তরাজ্য-ভারত অভিবাসন ও মোবিলিটি পার্টনারশিপ চুক্তি হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.