ভারত আছে বাংলাদেশের পাশেই : হর্ষ বর্ধন শ্রিংলা

বিটিসি নিউজ ডট কম ডট বিডি 

 নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে ভারত সরকারের অনুদানে রাজশাহী সিটি করপোরেশনের চলমান উন্নয়ন প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন  ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, এখন বাংলাদেশ ও ভারতে প্রাণবন্ত গণতন্ত্রের চর্চা হচ্ছে। সুসময়ে, দুঃসময়ে বাংলাদেশের পাশেই আছে ভারত। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক এখন অনন্য উচ্চতায়।

এর আগে তিনি রাজশাহী নগরীতে ভারত  সরকারের সহযোগিতায় ২২ কোটি টাকার চলমান উন্নয়ন কাজ পরিদর্শন করেন। এসব কাজের মধ্যে রয়েছে নগরীর ভদ্রা এলাকায় লেক সংস্কার, নান্দনিক ফুটপাথ নির্মাণ, পদ্মা লাইব্রেরি ভবন নির্মাণসহ ঐতিহ্যবাহী বিভিন্ন মঠ বা মন্দির সংস্কার কাজ। রাজশাহী সিটি করপোরেশন এসব উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে।

এ সময় রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, ভারতীয় সহকারী হাই কমিশনার অভিজিত চট্টোপাধ্যায়সহ রাসিকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, রাজশাহী থেকে সরাসরি ভারতের মধ্যে ট্রেন চলাচল শুরুর বিষয়ে দুই দেশই একমত। এই প্রস্তাবনা এখন দুই দেশের রেল মন্ত্রণালয়ে। আলোচনাও চলছে। রাজশাহী থেকে ট্রেন চলাচল শুরু হলে এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্য, ভ্রমণে ভূমিকা রাখবে।

হর্ষ বর্ধন শ্রিংলা আরও বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে ভাষা ও সংস্কৃতিগত বেশ মিল রয়েছে। বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সঙ্গে ভারতীয় সেনারাও যুদ্ধ করেছিল। বাংলাদেশের স্বাধীনতায় ভারতীয় অনেকেই রক্ত দিয়েছেন। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের। আসামের চলমান পরিস্থিতি নিয়ে ভারতীয় হাইকমিশনার বলেন, সম্প্রতি বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ওই এলাকা পরিদর্শন করেছেন। সেখানকার মানুষের সঙ্গে, রাজ্য সরকারের সঙ্গে কথা বলেছেন। তারা অতীতে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে ছিলেন, এখনো সেখানে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে বসবাস করছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.