ভারতে রাজ্যসভা থেকে ১৯ সাংসদ সাময়িক বরখাস্ত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মূল্যস্ফীতি নিয়ে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করার সময় ‘উশৃঙ্খল আচরণের’ জন্য সংসদের ১৯ জন বিরোধীদলীয় সদস্যকে আজ মঙ্গলবার (২৬ জুলাই) রাজ্যসভা থেকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়েছে।
একই কারণে কংগ্রেস দলীয় চারজন সংসদ সদস্যেকে লোকসভার স্পিকার ওম প্রকাশ বিড়লা পুরো বর্ষাকালীন অধিবেশনের জন্য সাময়িক বরখাস্ত করার পদক্ষেপ গ্রহনের একদিন পরে এদের বিরুদ্ধে এই আদেশ দেওয়া হয়। রাজ্যসভার এই অধিবেশ আগামী ১২ আগস্ট শেষ হবে।
মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের ৭ জনসহ এই ১৯ জন সাময়িক বরখাস্ত রাজ্যসভার সদস্যকে এক সপ্তাহের জন্য সংসদের চলতি বর্ষাকালীন অধিবেশনে যোগদানে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
ক্ষমতাসীন বিজেপির পীযূষ গয়াল বলেন, রাজ্যসভা থেকে বিরোধী দলীয় সংসদ সদস্যদের বরখাস্ত করার সিদ্ধান্ত ভারাক্রান্ত হৃদয়ে নেওয়া হয়েছে। তারা স্পিকারের আবেদন উপেক্ষা করেই যাচ্ছিল।
বরখাস্ত হওয়ার পর তৃণমূল কংগ্রেস নেতা ডেরেক ও’ব্রিয়েন সংবাদ মাধ্যমকে বলেন, এই সরকার গণতন্ত্রকে বরখাস্ত করেছে।
সাময়িক বরখাস্ত সংসদ সদস্যরা বিরোধী সংসদ সদস্যদের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপের প্রতিবাদ অব্যাহত রাখায় সংসদ এক ঘণ্টার জন্য মুলতবি করা হয়।
বিগত কয়েক বছরের মধ্যে এই প্রথম এত সংসদ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল। ২০১৯ সালের জানুয়ারিতে, তৎকালীন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন টিডিপি এবং এআইএডিএমকে-এর ৪৫ জন সদস্যকে কার্যসূচি ব্যাহত করার জন্য সাময়িক বরখাস্ত করেছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.