ভারতে প্রবল বৃষ্টিতে ছয় শিশুসহ নিহত ১৮

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মহারাষ্ট্র, গুজরাট ও মধ্যপ্রদেশে প্রবল বৃষ্টি এবং বৃষ্টিজনিত ঘটনায় ছয় শিশুসহ কমপক্ষে ১৮ জন নিহত হয়েছে।
মঙ্গলবার (১২ জুলাই) রাজ্যগুলোতে অব্যাহত ভারী বর্ষণে হাজার হাজার লোককে সরিয়ে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে।
ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, কয়েক ঘণ্টার প্রবল বাতাসের সঙ্গে প্রবল বৃষ্টিতে মুম্বাই এবং এর শহরতলির অনেকাংশ প্লাবিত হয়। কিছু রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।
পূর্ব রাজস্থানের বিচ্ছিন্ন জায়গায় ভারী বর্ষণ হয়েছে এবং রাজ্যের কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে।
মাউন্ট আবু এবং প্রতাপগড়ে এক দিনে সর্বোচ্চ ৮ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মধ্যপ্রদেশের আগর মালওয়া জেলায় বৃষ্টির মধ্যে বজ্রপাতে তিন শিশু নিহত ও চারজন আহত হয়েছে।
গুজরাটের আরও এলাকাজুড়ে ভারী বর্ষণে এবং বৃষ্টি-সম্পর্কিত ঘটনায় গত ২৪ ঘণ্টায় ছয়জন মারা গেছে। গত ১ জুন থেকে এই নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ জনে।
রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী রাজেন্দ্র ত্রিবেদী বলেন, বন্যাকবলিত এলাকা থেকে মোট ২৭ হাজার ৮৯৬ জনকে সরিয়ে নেওয়া হয়। তাদের মধ্যে ১৮ হাজার ২২৫ জন আশ্রয়কেন্দ্রে রয়ে গেছে এবং অন্যরা বাড়ি ফিরে গেছে।
এদিকে, মহারাষ্ট্রের বিভিন্ন অংশে প্রবল বর্ষণ অব্যাহত রয়েছে। রাজ্যটিতে বৃষ্টিজনিত ঘটনায় তিন শিশুসহ অন্তত ৯ জন মারা গেছে। এ ছাড়া ৯৫ জনকে প্লাবিত স্থান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।
আবহাওয়া বিভাগ আগামী তিন দিনের জন্য নাসিক, পালঘর এবং পুনে জেলার বিভিন্ন জায়গায় অত্যন্ত ভারী বৃষ্টির রেড অ্যালার্ট জারি করেছে।
ভারী বৃষ্টিপাত নাসিক শহরে স্কুল ও কলেজ বন্ধ রাখতে বাধ্য করেছে। সেখানে বন্যাপ্রবণ এলাকার লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে।
মঙ্গলবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নাসিক শহরে ৯৭ দশমিক ৪ মি.মি বৃষ্টিপাত হয়েছে।
এদিকে, মুম্বাই শহরতলিতে একটি স্থাপনা ধসে দুই ব্যক্তি নিহত হয়েছে এবং পূর্ব মহারাষ্ট্রের গাদচিরোলি জেলায় এক ব্যক্তি ডুবে গেছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
মঙ্গলবার রাজ্যের নাগপুর জেলায় বৃষ্টির মধ্যে একটি প্লাবিত সেতু থেকে যানবাহন ভেসে যাওয়ার পরে মধ্যপ্রদেশের তিন বাসিন্দার মৃত্যু হয়েছে এবং আরও অনেকে নিখোঁজ রয়েছে। নিহতরা বেতুল জেলার বাসিন্দা।
অবিরাম বর্ষণে গাদচিরোলি, নন্দুরবার এবং মুম্বাই শহরতলির ১০টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।
মঙ্গলবার মহারাষ্ট্রের পুনে জেলার চাকান এলাকায় পানিভর্তি গর্তে ডুবে তিন নাবালক ভাইবোনের মৃত্যু হয়েছে। পুনে শহরে জরাজীর্ণ আবাসিক কাঠামোর একটি অংশ ধসে পড়ার পরে গুরুতর দু’জনসহ মোট চারজন আহত হয়েছেন। (সূত্র: এনডিটিভি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.