ভারতে পাচার হওয়া ১৯ বাংলাদেশী নারীকে হস্তান্তর

যশোর প্রতিনিধি: বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ১৯ বাংলাদেশী নারী সাজাভোগ শেষে দুই থেকে তিন বছর পর দেশে ফিরলো। আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধ্যা সাতটার দিকে ভাতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে পাচার হওয়া নারীদের হস্তান্তর করেন। এসব নারীদের বয়স ১৬ থেকে ২৮ বছরের মধ্যে। তারা গত ২ থেকে ৩ বছর আগে বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার হয়।
ফেরত আসাদের এনজিও সংস্থা যশোরের জাস্টিস অ্যান্ড কেয়ার ১২ জন, রাইটস যশোর ৬ জন ও যশোর মহিলা আইনজীবি সমিতি ১ জনকে গ্রহণ করেছে। এই তিন এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে হস্তান্তর করবেন।
জাস্টিস এন্ড কেয়ারের যশোর শাখার সিনিয়ার প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বিটিসি নিউজকে জানান, সংসারে অভাব-অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে দালালরা তাদের ভারতে পাচার করে। পরে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে তাদের ব্যবহার করে। ভারতীয় পুলিশ খবর পেয়ে পাচারকারীদের খপ্পর থেকে উদ্ধার করে তাদের আদালতে পাঠায়। সেখান থেকে তাদের আশ্রয় হয় ভারতীয় বিভিন্ন এনজিও সংস্থা দ্বারা পরিচালিত শেল্টার হোমে। কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস তাদের দেশে ফেরার বিষয়ে তৎপরতা শুরু করে। পরে দু’দেশের স্বরাস্ট্র মন্ত্রনালয়ের যোগাযোগের এক পর্যায়ে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে আজ তারা দেশে ফিরে আসে।
বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ওসি মোহাম্মদ রাজু আহমেদ বিটিসি নিউজকে বলেন, সেখানে অবৈধভাবে বিভিন্ন বাসা-বাড়িতে কাজ করার সময় পুলিশ তাদের আটক করে এবং আদালতে পাঠায়। সেখান থেকে পুনেতে অবস্থানরত রেসকিউ ফাউন্ডেশনসহ বিভিন্ন এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের হেফাজতে নেয় এবং বিভিন্ন শেল্টার হোমে রাখে। পরে তাদের সার্বিক সহযোগিতায় দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। ফেরত আসারা নড়াইল, নারায়ণগঞ্জ, খুলনা, যশোর, গোপালগঞ্জ, ফরিদপুর, কক্সবাজার, নরসিংদী ও শেরপুর জেলার বাসিন্দা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর যশোর প্রতিনিধি শফিক ইসলাম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.