ভারতে চালু হচ্ছে ‘ডিজিটাল রুপি’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে ডিজিটাল অর্থ ব্যবস্থা চালু করতে যাচ্ছে ভারত। দেশটির ২০২২-২৩ সালের বাজেট অধীবেশনে এ কথা জানান অর্থমন্ত্রী নিরমালা সিতারামান। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।
নিরমালা সিতারামান বলেন, ২০২২-২৩ অর্থবছর থেকে ভারতে চালু হবে ডিজিটাল রুপি। ব্লকচেইন ও অন্যান্য প্রযুক্তির ব্যবহার করে এই অর্থ ব্যবস্থা পরিচালনা করবে ভারতের কেন্দ্রীয় ব্যাংক। দেশের অর্থনীতি বিস্তারে যা একটি বড় পদক্ষেপ হতে যাচ্ছে।
জি নিউজ জানায়, ভারতীয় রুপির ডিজিটাল ধরন হবে এই ডিজিটাল রুপি। যা পরিচালিত হবে রিসার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) মাধ্যমে।
বিশ্বের উন্নত দেশগুলোতে ইতোমধ্যে চালু আছে ডিজিটাল অর্থ সেবা। যুক্তরাষ্ট্রে চালু আছে ডিজিটাল ডলার, ইউরোপে চালু আছে ডিজিটাল ইউরো, চীনে চালু আছে ডিজিটাল ই-ইয়েন।
আজ মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) বাজেট অধীবেশনে অর্থমন্ত্রী নিরমালা সিতারামান বলেন, আগামী অর্থবছরে ভারতের প্রবৃদ্ধির হার হবে ৯ দশমিক ২৭ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের জন্য মোট বাজেট ধরা হয়েছে ১০ লাখ ৬৮ হাজার কোটি রুপির। যা ভারতের মোট জিডিপির ৪ দশমিক ১ শতাংশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.