ভারতে কারাভোগ শেষে দেশে ফিরল ৪ বাংলাদেশি

যশোর প্রতিনিধি: ভালো কাজের প্রলোভনে ভারতে পাচারের শিকার ৪ বাংলাদেশি নারীকে ট্রাভেল পারমিটে বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।
মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ পাচার হওয়া এসব নারীদের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের হাতে হস্তান্তর করেন।
ফেরত আসা নারীরা হলেন, যশোর জেলার অভয়নগর উপজেলার তানজিলা আক্তার (২৩), সাবিরা খাতুন (২০), মনিরামপুরের শিল্পী খাতুন (২৬) ও গাজীপুর জেলার রহিমা খাতুন (২৭)।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ভালো কাজের আশায় দালালদের খপ্পরে পড়ে তারা ভারতে পাড়ি জমায়। পরে তারা সে দেশের পুলিশের হাতে আটক হয়ে জেল হাজতে যায়। প্রায় তিন বছর পর তারা বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরত আসে। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এই ৪ নারীকে তাদের পরিবারের কাছে পৌছে দিতে যশোর জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা গ্রহন করেছেন।
যশোর জাস্টিজ এন্ড কেয়ারের বেনাপোল ফিল্ড অফিসার রোকেয়া খাতুন বিটিসি নিউজকে জানান, ভাল কাজের প্রলোভনে সীমান্তের অবৈধ পথে তিন বছর আগে দালালের মাধ্যমে তারা ভারতে গিয়েছিল। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। পরে আইনী সহয়তা দিতে আদালত থেকে ছাড়িয়ে ভারতীয় একটি মানবাধিকার সংস্থা তাদের হেফাজতে নেয়। দীর্ঘ ৩ বছর পর দুই দেশের সরকারের সহযোগিতায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পায়। ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের সনাক্ত করে আইনী সহায়তা চাইলে সংস্থার পক্ষ থেকে সেটা দেয়া হবে। 
তিনি বলেন, ফেরত আসা ৪ নারীকে বেনাপোল থেকে যশোরে নিজেদের সংস্থার শেল্টার হোমে রাখা হবে। পরে অভিভাবকদের সাথে যোগাযোগ করে তাদের হাতে হস্তান্তর করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর যশোর প্রতিনিধি শফিক ইসলাম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.