ভারতে এবার চিতাবাঘ পিটিয়ে হত্যা, মৃতদেহ নিয়ে উল্লাস!

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতে বিস্ফোরকভর্তি আনারস খাইয়ে হাতি হত্যার পর এবার একটি চিতাবাঘকে পিটিয়ে হত্যা করেছে এলাকাবাসী। এ ঘটনা ঘটেছে আসামের গুয়াহাটির উপকণ্ঠে একটি আবাসিক এলাকায়।

বাঘটির একমাত্র অপরাধ আবাসিক এলাকায় ঢুকে পড়া! শেষ পর্যন্ত জীবন দিয়ে সে অপরাধের মূল্য চুকাতে হলো তাকে। আজ সোমবার (০৮ জুন) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, আবাসিক এলাকায় ঢুকে পড়ার শাস্তি হিসেবে বাঘটিকে ঘিরে ধরে পিটিয়ে হত্যা করে স্থানীয়রা।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, পিটিয়ে হত্যার পর স্থানীয়রা বাঘের মৃতদেহটি ট্রফির মতো ধরে প্যারেড করতে থাকে।

হাতির পর বাঘের প্রতি এমন বর্বর আচরণ ও মৃতদেহ নিয়ে উল্লাসের ঘটনায় ভারতে বন্যপ্রাণীদের নিরাপত্তা নিয়ে নতুন উদ্বেগ তৈরী করেছে।

ভিডিওতে যে ৬ জনকে দেখা গেছে ইতোমধ্যেই তাদের গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় জড়িত অন্যদেরও খুঁজছে কর্তৃপক্ষ।

স্থানীয়রা বলছেন, বন বিভাগ সক্রিয় হলে এ ঘটনা এড়ানো যেতো। বন বিভাগ কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল রবিবার (০৭ জুন) ভোর ৫টায় আটকেপড়া চিতাবাঘটি সম্পর্কে তাদের সতর্ক করা হয়েছিল। কিন্তু তারা ঘটনাস্থলে পৌঁছানোর আগেই সে পালিয়ে যায়।

এনডিটিভি জানিয়েছে, স্থানীয়রা চিতাটিকে ধাওয়া করে বনের সংরক্ষিত অঞ্চলে ঢুকে পড়ে। সেখানেই পিটিয়ে হত্যা করা হয় বাঘটিকে।

শুধু আসাম নয়, পুরো ভারতেই চিতাবাঘ আর মানুষের মধ্যে সংঘর্ষের ঘটনা বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, বাঘ বা অন্য বন্যপ্রাণীদের থাকার জায়গা দ্রুত কমে আসছে। ফলে খাবারের সন্ধানে বন জঙ্গল ছেড়ে মানুষের এলাকার দিকে যাচ্ছে বন্যপ্রাণীরা। আর এতে করেই মারা পড়ছে একের পর এক বন্যপ্রাণী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.