ভারতে আল কায়েদা সংশ্লিষ্ট দুই জঙ্গি আটক

(ভারতে আল কায়েদা সংশ্লিষ্ট দুই জঙ্গি আটক–ছবি: প্রতিনিধির)
কলকাতাহাওড়া (ভারত) প্রতিনিধি: সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে ভারতের উত্তর প্রদেশ থেকে আল কায়েদা সংশ্লিষ্ট দুই জন জঙ্গিকে আটক করা হয়েছে।
গতকাল রবিবার (১১ জুলাই) দেশটির পুলিশ জানিয়েছে, তারা আল কায়েদা সংশ্লিষ্ট আনসার গাজওয়াট উল হিন্দ নামে একটি গ্রুপের সদস্য। মিনহাজ আহমেদ ও মাসিরউদ্দিন নামের এই দুই ব্যক্তি লখনৌসহ বিভিন্ন জনাকীর্ণ শহরে আত্মঘাতীসহ বিভিন্ন হামলার পরিকল্পনা করছিলো বলে দাবী করেছে পুলিশ।
উত্তর প্রদেশ পুলিশের সিনিয়র কর্মকর্তা প্রশান্ত কুমার এক সংবাদ সম্মেলনে বলেন, এটিএস (সন্ত্রাসবিরোধী স্কোয়াড) বড় একটি সন্ত্রাসী গোষ্ঠীকে উন্মোচন করেছে। আটক দুই ব্যক্তির কাছ থেকে বিস্ফোরক উপাদান পাওয়া গেছে বলেও জানিয়েছেন তিনি।
প্রশান্ত কুমার জানান, আগামী ১৫ আগস্ট ’স্বাধীনতা দিবস’ ঘিরে বিভিন্ন জনাকীর্ণ স্থানে হামলার পরিকল্পনা ছিলো এসব জঙ্গিদের। এই উদ্দেশে তারা অস্ত্র ও বিস্ফোরক সংগ্রহ শুরু করে।
তিনি আনও জানান, এই গোষ্ঠীটিকে পরিচালনা করা হচ্ছিলো পাকিস্তান-আফগানিস্তান সীমান্কের পেশোয়ার ও কোয়েটা থেকে। ওমর হালমান্দি নামে এক আল কায়েদা সদস্য এই গোষ্ঠীটির সমন্বয়ক।
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, লখনৌ এর কাকোরি থেকে মিনহাজ আহমেদকে গ্রেফতার করা হয়। তার বাড়িতে বিস্ফোরক ও পিস্তল পাওয়া গেছে। অপর আরেকটি দল মাসিরউদ্দিনের মারিয়াহু শহরের বাড়িতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক ও বোমা বানাতে ব্যবহৃত কুকার উদ্ধার করে।
আটককৃত দুই জন জঙ্গিকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদ করতে পুলিশি হেফাজতে নেওয়ার আবেদন জানানো হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতাহাওড়া (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.