ভারতে অস্ত্র তৈরি করতে চায় সুইডিশ কোম্পানি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সুইডিশ প্রতিরক্ষা সংস্থা সাব দেশীয় প্রতিরক্ষা উত্পাদনকে শক্তিশালী করার জন্য ভারত সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের অধীনে কার্ল-গুস্তাফ এম ৪ অস্ত্র ভারতে উত্পাদনের জন্য কারখানা স্থাপনের পরিকল্পনা ঘোষণা করেছে।
মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সুইডিশ সাব কোম্পানির এক কর্মকর্তা এই তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন।
জানা গেছে, নতুন সুবিধায় উৎপাদন ২০২৪ সালে শুরু হবে বলে আশা করা হচ্ছে, যদিও ফার্মটি এখনও অবস্থান প্রকাশ করতে পারেনি। একটি নতুন কোম্পানি সাব এফএফভি ইন্ডিয়া সারা বিশ্বের অস্ত্র সিস্টেম ব্যবহারকারীদের জন্য এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্য সর্বশেষ রকেট লঞ্চার তৈরি করবে।
এই ঘোষণার মধ্য দিয়ে প্রথমবারের মত সুইডেনের বাইরে কার্ল-গুস্তাফ এম ৪ তৈরির কারখান তৈরি করতে চলেছে সুইডিশ কোম্পানি সাব। সাব বর্তমানে প্রস্তাবটি এগিয়ে নিতে সেনাবাহিনীর সঙ্গে আলোচনা করছেন। 
কার্ল-গুস্তাফ অস্ত্র ব্যবস্থা ১৯৭৬ সাল থেকে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে কাজ করছে এবং এর আগের এম২ এবং এম৩ ভেরিয়েন্টগুলো ভারতে লাইসেন্স-উত্পাদিত হয়েছে।
এ প্রসঙ্গে সাবের ডায়নামিক্স-বিজনেস চিফ গর্গেন জোহানসন বলেছেন, “সিস্টেমের অন্যতম প্রধান ব্যবহারকারী হিসাবে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সাবের দীর্ঘ এবং ঘনিষ্ঠ সম্পর্ক থাকায় ভারতে কার্ল-গুস্তাফ এম৪-এর জন্য একটি উত্পাদন সুবিধা স্থাপন করা একটি স্বাভাবিক পদক্ষেপ।”
তিনি আরও বলেন, “আমরা ভারতীয় সরকারকে একটি বিশ্বমানের প্রতিরক্ষা শিল্প গড়ে তোলার লক্ষ্যে অবদান রাখতে পেরে আনন্দিত এবং ভারতীয় সশস্ত্র বাহিনীকে ভারতে তৈরি আমাদের কার্ল-গুস্তাফ এম ৪ দিতে পেরে গর্বিত।”
কোম্পানিটি নতুন উদ্যোগ স্থাপনের জন্য ১০০% বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের (এফডিআই) দিকে তাকিয়ে আছে, কিন্তু যদি পূর্বেরটি কাজ না করে তাহলে ভারতীয় অংশীদারের সঙ্গে ৭৪% এফডিআই-এর পথ তঅনুসরণ করবে।
যদিও ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে ১০০% এফডিআই অনুমতি দেয় শুধুমাত্র কেস-বাই-কেস ভিত্তিতে।
নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার সাম্প্রতিক বছরগুলোতে প্রতিরক্ষা উত্পাদন খাতে স্বনির্ভরতা বাড়াতে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। যার মধ্যে এফডিআই ৪৯% থেকে ৭৪% বৃদ্ধি করা, আমদানি করা যায় না এমন ৩১০টি অস্ত্র ও সিস্টেমের তিনটি তালিকা বিজ্ঞপ্তি দেওয়া এবং তৈরি করা ইত্যাদি। (সূত্র: হিন্দস্তান টাইমস)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.