ভারতের মন্ত্রিসভায় রদবদলের আভাস, পশ্চিমবঙ্গ কি নতুন মন্ত্রী পাবে?

(ভারতের মন্ত্রিসভায় রদবদলের আভাস, পশ্চিমবঙ্গ কি নতুন মন্ত্রী পাবে?–ফাইল ছবি)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের আভাস দিয়েছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম।  এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের প্রভাবশালী সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।
খবরে বলা হয়, গত সপ্তাহেই মন্ত্রীদের নিয়ে নিজের বাসভবনে বৈঠকে বসেছিলেন মোদি। সেখানে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা ছিলেন।  তাদের কাজ পর্যালোচনা করতেই সেই বৈঠক করা হয়েছিল।
সাধারণত মন্ত্রিসভার রদবদলের আগেই এ ধরনের বৈঠক হয়ে থাকে বলে রাজনৈতিক মহলের মত।  সামনেই বাদল অধিবেশন। তাই মাসের শুরুতেই মোদি এই রদবদল সেরে নিতে চাইছেন সূত্রের খবর।
‘আগামীকাল বুধবার মোদি মন্ত্রিসভার বৈঠক, রদবদলের জল্পনা, বাংলা কি নতুন মন্ত্রী পাবে’ শিরোনামে আনন্দবাজার পত্রিকার ওই খবরে বলা হয়, আগামীকাল বুধবার মন্ত্রিসভার বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  সেখানে দেশের কোভিড পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে।  বেশ কিছু মন্ত্রীর ‘রিপোর্ট কার্ড’ও খতিয়ে দেখা হতে পারে।
খবরে উল্লেখ করা হয়, মন্ত্রিসভার বৈঠকের আগে যে জল্পনা সবচেয়ে বেশি ঘুরপাক খাচ্ছে তা হল, মন্ত্রিসভার রদবদলের জন্যই কি এই বৈঠক? যদি হয়ও, তা হলে পশ্চিমবঙ্গ কি নতুন কোনো মন্ত্রী পাবে? পশ্চিমবঙ্গ থেকে বর্তমানে মন্ত্রিপরিষদে রয়েছেন বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরী।  তারা প্রতিমন্ত্রী।  মোদি জমানায় বাংলার কপালে এখনও পূর্ণমন্ত্রী জোটেনি। মন্ত্রিসভার রদবদলের জল্পনা শুরু হতেই পশ্চিমবঙ্গ নিয়েও ব্যাপক আলোচনা শুরু হয়ে গিয়েছে। মোদির বর্তমান মন্ত্রিসভায় বর্তমানে ৬০ জন মন্ত্রী রয়েছেন। সেই সংখ্যা বাড়ানো হতে পারে বলেও সূত্রের খবর। তবে সেই সংখ্যা কত হবে, সেখানে কারা কারা ঠাঁই পাবেন তা নিয়ে জল্পনা বাড়ছে।
একই সঙ্গে জল্পনা চলছে, নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডকে নতুন মন্ত্রিসভায় স্থান দেওয়া হতে পারে। গত সপ্তাহেই দিল্লিতে মোদির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন নীতীশ। যদিও জল্পনাকে উড়িয়ে দিয়ে নীতীশ দাবি করেছিলেন এটা প্রধানমন্ত্রীর বিষয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.