ভারতের বাঁধ ছাড়াকে আকস্মিক বন্যা বলে উড়িয়ে দিলে ভুল হবে

ঢাকা প্রতিনিধি: ভারতের বাঁধ ছাড়াকে আকস্মিক বন্যা বলে উড়িয়ে দিলে ভুল হবে বলে মনে করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসিবুল ইসলাম। অন্তর্বর্তীকালীন সরকার যেন বিষয়টি আরো পরিষ্কার করে সে আহ্বানও জানিয়েছেন তিনি।
মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে সচিবালয়ে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে মন্ত্রণালয় ও সশস্ত্রবাহিনীর যৌথ সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
হাসিবুল ইসলাম বলেন, ভারত বাঁধ ছাড়ার ফলে পানিতে তলিয়ে যদি মানুষ মারা যায় তাহলে আমরা যদি সেটিকে স্রেফ প্রাকৃতিক দুর্যোগ কিংবা উজান থেকে নেমে আসা পানি কিংবা আকস্মিক বন্যা বলে উড়িয়ে দেই, তাহলে সেটা ভুল হবে। অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আমাদের আহ্বান থাকবে, তারা যেন বিষয়টি আরো পরিষ্কার করে। প্রয়োজনে তদন্ত সাপেক্ষে যে বিষয়টি সত্য সেটি যেন আমাদের জনগণের সামনে তুলে ধরা হয়।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই সমন্বয়ক বলেন, আমাদের দেশে একটি জাতীয় সংকট চলমান আছে। এই জাতীয় সংকট নিরসনে সরকারের পাশাপাশি ছাত্র-জনতা থেকে শুরু করে প্রশাসনের সবাইকে কিন্তু এই সংকট নিরসনে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, আমরা শিক্ষার্থীরা গত ৬ দিন ধরে ত্রাণ সংগ্রহ ও বিতরণের কাজ করছি। টিএসসিতে নগদ অর্থ সংগ্রহ করি। বিকাশ, রকেট ও নগদের মার্চেন্ট নাম্বার ও ব্যাংক অ্যাকাউন্টসহ সব জায়গায় জনগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করছে। বাংলাদেশের মানুষ এক ও অভিন্ন যেকোনো সংকট নিরসনে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারে সেটি খুবই স্পষ্ট।
এসময় আরেক সমন্বয়ক লুৎফর রহমান বলেন, গত ৬ দিনে আমাদের নগদ অর্থ সংগ্রহ হয়েছে ৫ কোটি ৭৩ লাখ ৯৯ হাজার ৬৯০ টাকা। বিকাশ, নগদ, রকেটের জমা হয়েছে প্রায় ৬০ লাখ টাকা, এটি আরো বেশি হবে। যে পরিমাণ ত্রাণ আসছে সেগুলো আমরা প্যাকেজিং হওয়ার পর সারা দেশের বন্যা দুর্গত এলাকায় পৌঁছে দিচ্ছি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মারুফ সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.