ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার: আমাদের অটুট বন্ধন

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআজ শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার টুইট করে বলেন, ‘আমাদের অটুট বন্ধনের জন্ম বাংলাদেশের মুক্তিযুদ্ধের মাঝে।’বাংলাদেশের সঙ্গে নিজেদের সম্পর্ককে সময়ের পরীক্ষিত ভালো প্রতিবেশীসুলভ বলে আখ্যায়িত করেছে ভারত। তাদের ভাষায়, এ সম্পর্ক দাঁড়িয়েছে আছে বিশ্বাস ও পারস্পরিক সমঝোতার ওপর।

আজ নয়াদিল্লিতে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) পঞ্চম বৈঠকে ভারত ও বাংলাদেশ নিরাপত্তা, প্রতিরক্ষা, বাণিজ্য ও যোগাযোগ, উন্নয়ন অংশীদারিত্ব, পানি, বিদ্যুৎ ও জ্বালানি, কনস্যুলার ও সাংস্কৃতিক সহযোগিতা নিয়ে আলোচনা করে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বৈঠকে যথাক্রমে বাংলাদেশ ও ভারত প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

পঞ্চম জেসিসি বৈঠক উপলক্ষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফরে নয়াদিল্লি যাওয়া ড. মোমেনকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

রবীশ কুমার বলেন, দুই দেশের মাঝে থাকা সময়ের পরীক্ষিত ভালো প্রতিবেশীসুলভ এ সম্পর্কের ভিত্তি হলো বিশ্বাস ও পারস্পরিক সমঝোতা।

ড. মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফর শেষ করে আগামীকাল শনিবার সকালে ঢাকার উদ্দেশে নয়াদিল্লি ত্যাগ করবেন।

বাংলাদেশ ও ভারতের মধ্যকার যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয় ২০১৭ সালের অক্টোবরে। এতে দুপক্ষের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.