ভারতীয় সেনার পাল্টা আঘাতে চীনের ৫ জওয়ান নিহত

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হঠাৎ করেই লাদাখ সীমান্তে হামলা চালায় চীনের সেনারা। সংঘর্ষে ৩ ভারতীয় সেনা নিহত হয়। শান্তিরক্ষার বার্তা মেনে ধীরে ধীরে পিছিয়ে আসছিল ভারতীয় সেনা। কিন্তু সেই সময়েই হঠাত্ আঘাত হানে চীন। তবে, আত্মরক্ষার্থে পাল্টা প্রত্যুত্তর দিয়েছে ভারতীয় সেনাও।

ভারতীয় সেনার পাল্টা জবাবে চীনের সেনার ৫ জন জওয়ান প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন প্রায় ১১ জন। 

আজ মঙ্গলবার (১৬ জুন) এমনটাই জানালেন চীনের প্রথম সারির এক সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের চিফ রিপোর্টার। খবর জিনিউজ’র

চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সম্পাদকও নিজে টুইটে গালোয়ান উপত্যকায় ভারতীয় সেনার পাল্টা গুলিতে চীনের সেনার মৃত্যুর কথা জানান। একই সঙ্গে তিনি লেখেন, “আমি ভারতীয় পক্ষকে বলছি, অহঙ্কার দেখিয়ে চীনের সহ্যক্ষমতাকে দূর্বলতা ভেবে নেওয়ার কোনও কারণ নেই।”  সেই সঙ্গে তিনি লেখেন, “চীন ভারতের সঙ্গে কোনও সংঘর্ষ চায় না, তবে আমরা সেটা ভয় পাই না।”

তবে, তাঁর টুইটের সঙ্গে বাস্তবে চীনের সেনার আচরণের যে খুব একটা মিল নেই তা স্পষ্ট। গত সপ্তাহেই দিল্লি ও বেজিংয়ের সেনা আধিকারিকদের উচ্চ পর্যায়ের আলোচনা হয়। সেখানেই নিঃশর্তভাবে দুই দেশের সেনার তরফে লাদাখ সীমান্তে শান্তি বজায় রাখার প্রতিশ্রুতি দেওয়া হয়। একই সঙ্গে ঠিক হয়, সীমান্ত থেকে সেনা পিছিয়ে আনবে দুই দেশই। কিন্তু গতকাল সোমবার (১৫ জুন)( রাতে উল্টে ভারতীয় সেনার উপর অতর্কিতে হামলা করল চীন।

ভারতীয় সেনা সূত্রে খবর, আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালনা করে ভারতীয় সেনা। চীনের গুলিতে শহিদ হয়েছেন ভারতীয় সেনার ১ আধিকারিক ও ২ জ‌ওয়ান। অন্য দিকে চীনকেও যথার্থ প্রত্যুত্তর দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। তবে, চীনের জওয়ানের মৃতের সংখ্যা ভারতের তরফ থেকে নিশ্চিত করা হয়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.