ভারতকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়ালো শ্রীলঙ্কা

বিটিসি স্পোর্টস ডেস্ক: প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ খুইয়েছিল আগেই, লক্ষ্য ছিল হোয়াইটওয়াশ এড়ানোর। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতে ভারতকে ৩ উইকেটে পরাজিত করে সেই লক্ষ্যটাই পূরণ করতে পারল শ্রীলঙ্কা। আগে ব্যাটিং করে ভারত ২২৫ রানে গুটিয়ে গেলে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ৮ ওভার হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা।
গতকাল শুক্রবার (২৩ জুলাই) কলম্বোর প্রেমাদাসায় পাঁচ অভিষিক্ত ক্রিকেটার নিয়ে টস জিতে ব্যাটিংয়ে নামে ভারত। ঝড়ো শুরুর ইঙ্গিত দিয়েও তৃতীয় ওভারে ২৮ রানের মাথায় আউট হন শিখর ধাওয়ান (১৩)। তবে দ্বিতীয় উইকেটে অভিষিক্ত সঞ্জু স্যামসানকে নিয়ে ৭৪ রানের জুটি গড়েন পৃথ্বী শ। ৪৯ বলে ৪৯ রান করে আউট হন পৃথ্বী। তার ফেরার পর বিদায় নেন স্যামসনও, করেন ৪৬ বলে ৪৬ রান।
এরপর থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। শেষ পর্যন্ত ৪৩.১ ওভারে ২২৫ রানে অলআউট হয় তারা। মিডল অর্ডারে কেবল সূর্যকুমার যাদবের ব্যাট থেকে আসে ৩৭ বলে ৪০ রান। আর কেউ বলার মতো রান করতে ব্যর্থ হন। শ্রীলঙ্কার পক্ষে অকিলা ধনাঞ্জয়া ও প্রবীণ জয়াবিক্রমে ৩টি করে উইকেট শিকার করেন। ২টি উইকেট পান দুশমন্থা চামিরা।
বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জয়ের জন্য শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় ৪৭ ওভারে ২২৭ রান। এই লক্ষ্যে ছুটতে গিয়ে আভিষ্কা ফার্নান্দোর ব্যাটে ভালো শুরু পায় লঙ্কানরা। তবে মিনোদ ভানুকা ফেরেন ৭ রান করেই, দলীয় ৩৫ রানের মাথায়। দ্বিতীয় উইকেটে ১০৯ রানের জুটি গড়ে লঙ্কার জয়ের ভিত গড়ে দেন ফার্নান্দো ও ভানুকা রাজাপাকসে। ৫৬ বলে ৬৫ রানের ঝলমলে ইনিংস খেলে চেতন সাকারিয়ার প্রথম আন্তর্জাতিক শিকারে পরিণত হয়ে মাঠ ছাড়েন রাজাপাকসে। তার এই ইনিংসে ছিল ১২টি চারের মার। পরের ওভারেই ধনঞ্জয়া ডি সিলভাকেও শিকার করেন চেতন।
চতুর্থ উইকেটে ফার্নান্দোর সাথে ৪৩ রানের জুটি গড়ে ২৮ বলে ২৪ রান করে বিদায় নেন চারিথ আসালাঙ্কা। এরপরেই গোল্ডেন ডাক নিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক দাসুন শানাকা। যাতে ১৯৫ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। এমনই মুহূর্তে দলকে জয়ের বন্দরে রেখে রাহুল চাহারকে উইকেট বিলিয়ে দেন আভিষ্কা। তবে তার আগে খেলেন ৯৮ বলে ৪টি চার ও একটি মাত্র ছয়ে ৭৬ রানের ম্যাচসেরা ইনিংস। জয় থেকে মাত্র ৭ রান দূরে থাকতে আউট হন চামিকা করুণারত্নেও।
তবে স্বাগতিকদের ৩ উইকেটের জয় নিশ্চিত করেন রমেশ মেন্ডিস ও আকিলা ধনাঞ্জয়া। এই জয়ে ২-১ ব্যবধানে হোয়াইটওয়াশ এড়ালো শ্রীলঙ্কা। ম্যাচ সেরা হয়েছেন আভিষ্কা ফার্নান্দো এবং সিরিজ সেরা হয়েছেন সূর্যকুমার যাদব। আগামীকাল ২৫ জুলাই থেকে শুরু হচ্ছে দুইদলের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। রাত সাড়ে ৮টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামেই। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.