ভারতকে শক্ত অবস্থানে রাখলেন জয়সওয়াল-বুমরা

বিটিসি স্পোর্টস ডেস্ক: হায়দরাবাদে হেরে ইংল্যান্ডের কাছে পিছিয়ে পড়া ভারত বিশাখাপত্তম টেস্টের দ্বিতীয় দিন শেষে নিয়ন্ত্রণ নিয়েছে। ওপেনার যশস্বী জয়সওয়ালের ২০৯ রান ও পেস বোলার যশপ্রীত বুমরার ছয় উইকেটে শনিবার শক্ত অবস্থানে স্বাগতিকরা।
বুমরা ৪৫ রান খরচায় নিয়েছেন ৬ উইকেট। রিস্ট স্পিনার কুলদীপ যাদব তিন উইকেট নেন। ইংল্যান্ড অলআউট হয় ২৫৩ রানে। ১৪৩ রানের লিডকে ভারত ১৭১-এ টেনে নিয়েছে।
ইংল্যান্ড নিয়মিত বিরতিতে উইকেট হারায়। জ্যাক ক্রলির ৭৬ রানের আগ্রাসী ইনিংসের পর অধিনায়ক বেন স্টোকস ৪৭ রানে লড়াই করেন। তৃতীয় সেশনে অলআউট সফরকারীরা।
দিন শেষে ভারত দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ২৮ রান করেছে। জয়সওয়াল ১৫ ও অধিনায়ক রোহিত শর্মা ১৩ রানে ব্যাটিং করছিলেন।
প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরিতে জয়সওয়াল ভারতের আধিপত্য তৈরি করেন। ৬ উইকেটে ৩৩৬ রানে দিন শুরু করা স্বাগতিকরা প্রথম সেশনে অলআউট হয় ৩৯৬ রানে।
জবাবে কুলদীপের বলে ইংল্যান্ড ২১ রানে বেন ডাকেটকে হারায়। আরেক ওপেনার ক্রলি তার ২৬তম জন্মদিনে মারমুখী হয়ে ওঠেন। ৭৮ বলের ইনিংসে ছিল ১১ চার ও ২ ছয়।
ক্রলি বুমরাকে টানা তিনটি চার মেরে আক্রমণের সূচনা করেন। ইংল্যান্ডের ভয়ডরহীন ব্যাজবলের প্রতিমূর্তি ছিল তার ইনিংস। ছয় মেরে ফিফটিতে পৌঁছান ক্রলি। তবে অক্ষর প্যাটেলের স্পিনে টাইমিংয়ে গড়বড় করে শ্রেয়াস আইয়ারের ক্যাচ হন।
ওই ভুলের খেসারত দিতে হয়েছে ইংল্যান্ডকে। স্লিপে পাঁচ রানে জো রুটকে ক্যাচ বানান বুমরা। প্রথম টেস্টের নায়ক ওলি পোপকে ২৩ রানে ইয়র্কারে পরাস্ত করেন এই পেসার।
কুলদীপ ও বুমরার বলে মিডল ও লোয়ার অর্ডারে ধস নামে। উইকেট পড়ার এই মিছিলের মধ্যে শক্ত হাতে হাল ধরেন স্টোকস। তাকে ফিরিয়ে ১৫০তম টেস্ট উইকেট পান বুমরা। তারপর ২১ রানে টম হার্টলিকে ফিরিয়ে দশমবার পাঁচ উইকেটের দেখা পান এই পেসার। তারপর আরেকটি উইকেট নিয়ে ইংল্যান্ডকে গুটিয়ে দেন বুমরা।
এর আগে ১৭৯ রানে দিন শুরু করেন জয়সওয়াল। শোয়েব বশিরকে ছয় ও চার মেরে দুইশতে পৌঁছান ২২ বছর বয়সী ব্যাটার। হেলমেট খুলে আনন্দে লাফিয়ে দর্শকদের দিকে চুমু ছুঁড়ে উদযাপন করেন তিনি।
৪১ বছর বয়সী জেমস অ্যান্ডারসনের তৃতীয় শিকার হন জয়সওয়াল। ফেরার সময় ইংলিশ খেলোয়াড়দের কাছে অভিনন্দনে সিক্ত হন তিনি।
বশির ও আরেক স্পিনার রেহান আহমেদ তিনটি করে উইকেট নেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.