ভবানীগঞ্জ বাজারে সড়ক জুড়ে দোকানপাট


বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ পৌরসভা এলাকার জিরো পয়েন্ট থেকে শুরু করে উপজেলা পরিষদ চত্বর ও দক্ষিণে ব্রীজঘাট পর্যন্ত ফুটপাত দখল করে গড়ে উঠেছে অবৈধ দোকান পাট। সড়কে দোকানের পাশাপাশি যত্রতত্র ভ্যানগাড়ি রাখায় পথচারীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
সোমবার উপজেলা আইনশৃংখলা মিটিংয়ে বিষয়টি উত্থাপিত হলেও বিষয়টির সমাধান মিলেনি। তবে উপজেলা নির্বাহী অফিসার ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।
অনুসন্ধানে জানাযায়, স্থানীয় প্রভাবশালীরা টাকার বিনিমযে পৌর এলাকায় ফুটপাতের উপর দোকানপাট বসিয়েছে। আজ মঙ্গলবার উপজেলা সদর ভবানীগঞ্জ বাজারের জিরো পয়েন্ট হতে তিন সড়কের ফুটপাতে প্রায় দুই শতাধিক অবৈধ দোকান বসিয়েছে।
এ সব দোকান পাটের মধ্যে অধিকাংশ ফলমুল, তরিতরকারী ও মুদির দোকানী। এ ভাবে সড়কের উপর দোকানপাট বসিয়ে প্রভাবশালী মহল ও জায়গার মালিকরা লক্ষ লক্ষ টাকা আদায় করছে বলে অভিযোগ উঠেছে।
পথচারীরা জানায়, দিনভর সড়কের উপর ভ্যান, অটোরিকসা, নছিমন মোটরসাইকেল সড়কে রেখে দেয়ায় ফুটপাত দিয়ে হাঁটার উপায় নেই। পথের উপর দোকানীর মালামাল রাখায় বিড়াম্বনায় পড়তে হচ্ছে চলাচলকারীদের। সড়কের ফুটপাতে ফলমুল, পিঁয়াজি, সরবত, বেগুনীর দোকানে ভরপুর।
ফুটপাতে এমন সব দোকানীদের দখলে মনে রাম রাজ্য তাদের। দখলবাজদের আচার আচারনে ক্ষুদ্ধ স্থানীবাসী। ফুটপাত দখলে সংকীর্ন হয়ে পড়েছে মুল সড়ক। রাস্তায় হয়ে পড়ে যানযট। রাস্তা পারাপারে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে সময় কাটা৬তে হয়।
ফুটপাতে চলাচল করতে না পেরে সড়কে গিয়ে দুর্ঘটনায় কবলে পড়ে যাত্রী সাধারন আহত হয়ে পড়ছেন। এদিকে সড়ক পারাপারে দেরিতে সড়কের সামনে দাঁড়ালে ফুটপাতের দোকানীদের ঘতানি খেতে হয় পথচারীদের।
এসব বিষয়ে এমন চিত্র দেখা মিলে মঙ্গলবার জিরো পয়েন্টের ফুটপাতের দোকানী সুর্য্যপপাড়ার দুলু নামে এক ফলমুলের দোকানীর। তার দোকানের সামনে দাঁড়িয়ে ঘরে মুদির দোকানীতে গেলে অকথ্য গালিগালাজ করে ওই দুলু নামে দোকানী।
এমনি তার পাশের দোকানী সরকারী জায়গায় দোকান করে ব্যবসা করছে উত্তর একডেলা মহল্লার নিতাই। মুড়ি, চিড়া, খাগড়ার পশরা রেখে ফুটপাত বন্ধ করে রেখেছে। অথচ তার দোকানের সামনে দিয়ে লোক চলাচলে তিনি মেনে নিতে পারেন না। প্রায় প্রতি দিনই ওই দুই দোকানী পথচারীদের সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পড়ে বলে স্থানীয় দোকানীরা তাকে দোষছেন।
এ বিষযে উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুল ইসলাম বিটিসি নিউজকে জানান, বিষয়টি উপজেলা আইন শৃংখলা সভায় আলোচনা হয়েছে। দোকানীদের ফুটপাত ছাড়তে তাগিদ দেওয়া হবে। এর উন্নতি না হলে অভিযান চালিয়ে অবৈধ দোকান উচ্ছেদ করা হবে বলে জানান তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মো: আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.