ব্রিয়ানস্কে অনুপ্রবেশ নিয়ে রাশিয়া ও ইউক্রেনের পাল্টাপাল্টি বক্তব্য

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার নিরাপত্তা কর্মকর্তারা দাবি করেছেন, ইউক্রেনের একটি ছোট সশস্ত্র গোষ্ঠী রুশ সীমান্ত অতিক্রম করে দক্ষিণাঞ্চলীয় ব্রিয়ানস্ক অঞ্চলে অনুপ্রবেশ করেছে। রাশিয়ার এই দাবি প্রত্যাখ্যান করে এক ইউক্রেনীয় শীর্ষ কর্মকর্তা এটিকে বিশুদ্ধ পরিকল্পিত উসকানি হিসেবে উল্লেখ করেছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।
বৃহস্পতিবার সীমান্ত নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা রুশ গোয়েন্দা সংস্থা এফএসবি এক বিবৃতিতে বলেছে, ব্রিয়ানস্কে সশস্ত্র ইউক্রেনীয়দের রাশিয়ার সীমান্ত লঙ্ঘনের ঘটনায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে।
ঘটনা নিয়ে রাশিয়ার বক্তব্য ধোঁয়াশাপূর্ণ। রুশ বার্তা সংস্থা তাস অজ্ঞাত সূত্রকে উদ্ধৃত করে বলেছে, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সীমান্তবর্তী ব্রিয়ানস্ক অঞ্চলের দুটি গ্রামে ছয় মানুষকে জিম্মি করেছে নাশকতাকারীরা।
ব্রিয়ানস্ক অঞ্চলের গভর্নরের এক মুখপাত্র দাবি করেছেন, ইউক্রেনের একটি নাশকতাকারী ও অগ্রবর্তী দল সুশানি গ্রামের অঞ্চলে সক্রিয়। তিনি বিস্তারিত কিছু জানাননি।
টেলিভিশনে প্রচারিত এক ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, নাশকতাকারী দল বেসামরিকদের ওপর জেনেশুনে গুলি করেছে। এমন হামলা প্রতিহত করবে রাশিয়া।
ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পুতিনকে হামলার বিষয়ে এফএসবি প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ন্যাশনাল গার্ডের প্রধান অবহিত করেছেন।
পেসকভ বলেন, আমরা জঙ্গিদের আক্রমণের সঙ্গে ব্রিয়ানস্ক অঞ্চলের ঘটনার যোগসূত্র নিয়ে আলোচনা করছি।
মুখপাত্র বলেছেন, ‘সন্ত্রাসী হামলার’ ঘটনায় বৃহস্পতিবার পুতিন রাশিয়ার দক্ষিণাঞ্চলে নির্ধারিত সফর বাতিল করেছেন। সন্ত্রাসীদের ধ্বংস করতে পদক্ষেপ নেওয়া হয়েছে।
সিএনএন-এর পক্ষ থেকে রাশিয়ার দাবির সত্যতা স্বতন্ত্রভাবে যাচাই করা সম্ভব হয়নি। যে সংঘাতের কথা বলা হচ্ছে সেটির কোনও ছবিও প্রকাশ করা হয়নি। মার্কিন ও ইউক্রেনীয় কর্মকর্তারা অতীতে সতর্ক করেছে রাশিয়া তথাকথিত ‘সাজানো হামলার’ পরিকল্পনা করছে। সামরিক উত্তেজনা বৃদ্ধির অজুহাত তৈরির জন্য ইউক্রেন-রুশ সীমান্তে এমন হামলা সাজানো হতে পারে।
ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধানের এক উপদেষ্টা মিখাইলো পডোলিয়াক বলেছেন, রাশিয়ায় ইউক্রেনের নাশকতাকারী দল অনুপ্রবেশের দাবি হলো ‘বিশুদ্ধ পরিকল্পিত উসকানি’। আরেকটি দেশে হামলাকে ন্যাযতা দিতে নিজেদের জনগণকে আতঙ্কিত করতে চায় রাশিয়া।
রুশ সীমান্তের ব্রিয়ানস্ক অঞ্চলের দায়িত্বে থাকা ইউক্রেনের সেনাবাহিনীর উত্তর কমান্ডা বলেছে, আমরা আপনাদের মনে করিয়ে দিতে চাই, শত্রুরা হয়ত উসকানি দিতে পারে এবং ইউক্রেনীয় সশস্ত্রবাহিনীর মর্যাদাহানি করার চেষ্টা করতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.