ব্রাজিলে সুপ্রিম-রায়, অল্প গাঁজা রাখা অপরাধ নয়

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ব্যক্তিগত ব্যবহারের জন্য অল্প পরিমাণ গাঁজা রাখা অপরাধ নয়। জানিয়ে দিলো ব্রাজিলের সুপ্রিম কোর্ট। তবে কতটা পরিমাণ গাঁজা রাখা যাবে, সে ব্যাপারে এবার সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট। তারা আপাতত জানিয়েছে, ব্যক্তিগত ব্যবহারের জন্য গাঁজা রাখলে তা অপরাধ বলে ধরা হবে না।
তাছাড়া কবে থেকে এই রায় কার্যকর হবে সেটাও তারা জানাবেন। সম্ভবত বুধবার তারা এই দুইটি বিষয় স্পষ্ট করে নির্দেশ দিতে পারে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে, তাদের এই রায়ের ফলে গাঁজা রাখা আইনসঙ্গত হচ্ছে না। তবে ব্যক্তিগত ব্যবহারের জন্য রাখলে তা অপরাধ বলে ধরা হবে না। তবে তার পরিমাণ নির্দিষ্ট করা থাকবে।
কোর্ট প্রেসিডেন্ট লুইস রবার্তো বারোসো বলেছেন, বিচারপতিরা জানিয়েছেন, ব্যক্তিগত ব্যবহারের জন্য গাঁজা রাখা বেআইনি, তবে তা ফৌজদারি অপরাধ নয়।
ব্রাজিলে বর্তমানে যে আইন আছে, তাতে স্পষ্ট করে বলা নেই, কতটা পরিমাণ গাঁজা ব্যক্তিগত ব্যবহারের জন্য রাখা যাবে। আর কতটা রাখলে তা মাদকপাচার বলে মনে করা হবে। প্রথমটির ক্ষেত্রে কমিউনিটি সার্ভিসের করার কথা বলা হয়েছে। মাদকপাচার করা হলে তাতে কারাদণ্ড হবে।
সুপ্রিম কোর্টের বিচারপতি বলেছেন, বর্তমান আইনের ফলে যুবকদের ক্ষতি হচ্ছে। অল্প পরিমাণ মারিজুয়ানা রাখার জন্য যুব বা কৃষ্ণাঙ্গদের শাস্তি হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.