ব্রাজিল’র মাঠে মিলেছে দর্শক প্রবেশ’র অনুমতি

বিটিসি স্পোর্টস ডেস্ক: করোনার মাঝেই ব্রাজিলের ঘরোয়া ফুটবলে দর্শক আসার অনুমতি দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন। এতে করে স্টেডিয়ামের ধারণ ক্ষমতার ৩০ ভাগ দর্শক মাঠে থাকতে পারবে এখন থেকে।

তবে, করোনা পরিস্থিতি পুনরায় খারাপ হওয়ায় পহেলা অক্টোবর থেকে ইংল্যান্ডের মাঠে দর্শক প্রবেশের নিষেধাজ্ঞা তুলে ফেলার যে পরিকল্পনা ছিলো তা আপাতত স্থগিত করা হয়েছে।

আর, উয়েফা সুপার কাপে ফাইনালে ২০ হাজার দর্শক প্রবেশের অনুমতি দেয়া ঠিক হয়নি বলে মনে করছে সমালোচকরা।

সবুজ মাঠের প্রাণ খেলা। আর মাঠের খেলার পরিপূর্ণতা এনে দেয় দর্শক। করোনা শেষে খেলা মাঠে ফিরেছে। কিন্তু ফেরেনি মাঠের সেই প্রাণ। করোনা ঘিরে রেখেছে অদৃশ্য প্রাচীর। তাই দর্শকদের মাঠে আসা মানা। তবে, এবার নিয়ম কিছুটা শিথিল হয়ে এল বলে।

লাতিন ফুটবল শৈলীর ধারক ব্রাজিল। এবার দেশটির ঘরোয়া ফুটবলে দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন। তবে সেটা স্টেডিয়ামের ধারণ ক্ষমতার ৩০ ভাগের বেশী না।

স্বাস্থ্যবিধি মেনে যারাই আসবেন, তারাই দেখতে পারবেন খেলা। তবে, তিনি যে সুস্থ সেজন্য দেখাতে হবে হেলথ সার্টিফিকেট। তবেই মিলবে ম্যাচের টিকিট।

এদিকে, উয়েফা সুপার কাপের ফাইনাল দিয়ে ইউরোপে দর্শক ফিরছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা ইউরোপা লিগ এই দুই লিগের চ্যাম্পিয়নকে নিয়ে প্রতি বছর আয়োজন করা হয় উয়েফা সুপার লিগ।

বৃহস্পতিবার হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত হতে যাওয়া ফাইনালে ২০ হাজার দর্শকের প্রবেশের দেয়া হয়েছে। পুসকাস অ্যারেনায় সেক্ষেত্রে ইতিহাসের সাক্ষী হতে যাচ্ছে। তবে সমালোচকরা এই ম্যাচে দর্শক থাকাটাতে ঝুঁকিপূর্ণই বলছেন। কারণ হাঙ্গেরিতে এখনো প্রতিদিন করোনায় আক্রান্ত হন ছয়শ’রও বেশী মানুষ।

এদিকে, ইংল্যান্ডের পরিস্থিতি নতুন করে আবারও খারাপ হয়েছে। দেশটিতে ইংলিশ প্রিমিয়ার লিগ, ক্রিকেটসহ অনেক খেলা শুরু হলেও এখনো স্টেডিয়ামে মাঠে দর্শক ঢোকার অনুমোদন পায়নি।

তবে, ১ অক্টোবর থেকে সীমিত আকারের মাঠে দর্শক প্রবেশের অনুমতি দিয়েছিল দেশটির সরকার। কিন্তু এবার সেই সিদ্ধান্ত থেকে কর্তৃপক্ষ সরে আসলো।

যতদিন পর্যন্ত না করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে, দর্শক শূন্য গ্যালারিতেই হবে ম্যাচ বলে জানিয়ে দেয়া হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.