ব্যাটে-বলে অনন্য সাকিব, ব্যর্থ লিটন

বিটিসি স্পোর্টস ডেস্ক: বাঁচা-মরার ম্যাচে প্রথমে করলেন কিপটে বোলিং, পরে ব্যাট হাতে দলকে জয়ের বন্দরে নিয়ে মাঠ ছাড়লেন হাসিমুখে। সাকিব আল হাসানের এমন অলরাউন্ডার নৈপুণ্যের ম্যাচে সুযোগটা কাজে লাগাতে পারলেন না লিটন কুমার দাস।
দিনটা ভালো যায়নি আরেক বাংলাদেশি শরিফুল ইসলামের। তার দল কলম্বো স্ট্রাইকার্সকে হারিয়ে লঙ্কা প্রিমিয়ার লিগের প্লে অফ নিশ্চিত করেছে সাকিব-লিটনের গল টাইটান্স।
কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে মঙ্গলবার স্বাগতিক বাবর আজমের দলকে ১৫.৪ ওভারে স্রেফ ৭৪ রানে গুটিয়ে ৬৯ বল আর ৮ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে গল। বল হাতে ৩.৪ ওভারে মাত্র ৮ রান দিয়ে ১ উইকেট নেন সাকিব। পরে ব্যাট  হাতে ১৫ বলে করেন অপরাজিত ১৭ রান।
কলম্বোর দশ উইকেটের ৯টিই গল নিয়েছে কোনো ফিল্ডারের সহায়তা ছাড়াই। হয় বোল্ড, নাহয় এলবিডব্লিউ। শামসির বলে উইকেটের পেছন থেকে কেবল মোহাম্মাদ নেওয়াজের ক্যাচটি নেন লিটন।
তবে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রাখেন তাবরাইজ শামসি। এই স্পিনার ৪ ওভারে ২০ রানের খরচায় নেন ৪ উইকেট। ম্যাচসেরাও হয়েছেন দক্ষিণ আফ্রিকার এই রিস্ট স্পিনার। আরেক স্পিনার সেকুগে প্রসন্ন নেন ১৪ রানে তিনটি। ৯ রান দিয়ে দুই ওপেনারকে ফেরান পেসার লাহিরু কুমারা।
ছোট লক্ষ্যে দ্বিতীয় ওভারেই ভানুকা রাজাপাক্ষেকে হারায় গল। এরপর ক্রিজে নামেন লিটন। চার বল খেলে নিতে পারেন কেবল ১ রান। বাকি কাজটা অন্য ওপেনার লাসিথ ক্রসপুলকে নিয়ে সারেক সাকিব। ২৫ বলে ৩ ছক্কা ও ৪টি চারে অপরাজিত ৪২ রানের ঝড়ো ইনিংস খেলেন ক্রসপুল।
এই ম্যাচ দিয়েই এলপিএলে অভিষেক হয় লিটন ও শরিফুলের। আসরের শুরু থেকে শরিফুল কলম্বো দলের সঙ্গে থাকলেও খেলার সুযোগ পান অবশেষে। তার দলের পথচলাও শেষ হয়ে গেল এখানেই। এক ওভারে এদিন ৭ রান দেন শরিফুল। পরে আর বোলিংয়ে আসননি।
এই পর্বের দুই ম্যাচ বাকি থাকতে লিটনকে দলে নেয় গল। তার সামনে সুযোগ থাকছে এখন প্লে অফে খেলার। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলে এসেই লঙ্কায় উড়াল দেন লিটন।
আট ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে সেরা দুইয়ে থেকে প্রাথমিক পর্ব শেষ করল গল। আগামী বৃহস্পতিবার প্রথম কোয়ালিফায়ারে ডাম্বুলা অরার বিপক্ষে খেলবে তারা। একই দিন এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে বি লাভ ক্যান্ডি ও জাফনা কিংস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.